সংযুক্ত আরব আমিরাতে আইপিএলের দ্বিতীয় অংশ শুরু হওয়ার পর কোনো ম্যাচেই এর আগে সুযোগ পাননি। সব মিলিয়ে এবারের আইপিএলে আজকের আগে কলকাতা নাইট রাইডার্সের ১২ ম্যাচের মাত্র তিনটিতে খেলার সুযোগ পেয়েছেন সাকিব আল হাসান।

অবশেষে আজ আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে ম্যাচে আবার কলকাতার একাদশে ফিরেছেন বাংলাদেশের বাঁহাতি অলরাউন্ডার। ফিরে নিয়মিত একাদশে জায়গা পাওয়ার দাবি আরও জোরালো করেছেন সাকিব।

টস জিতে আগে ব্যাট করা হায়দরাবাদ ২০ ওভারে ৮ উইকেটে ১১৫ রান করেছে। কলকাতার হয়ে বল হাতে আলো ছড়িয়েছেন সাকিব। ৪ ওভারে ২০ রান দিয়ে ১ উইকেট নিয়েছেন বাঁহাতি অলরাউন্ডার, পাশাপাশি নিজের বোলিংয়ের সময়েই দারুণ দক্ষতায় রানআউট করেছেন হায়দরাবাদ অধিনায়ক কেইন উইলিয়ামসনকে। অবশ্য নিজের বোলিংয়েই একটা ক্যাচ হাতছাড়াও করেছেন!

তাড়া করতে নেমে ৬ উইকেট আর ২ বল হাতে রেখে ম্যাচ জিতে নিয়েছে কলকাতা। সাকিবকে অবশ্য ব্যাট হাতে নামতে হয়নি। ওপেনার শুবমান গিলের হাফ সেঞ্চুরিতেই (৫১ বলে ৫৭ রান) বাকি কাজটা সহজ হয়ে যায়।

পাওয়ার প্লে-র ছয় ওভারে ২ উইকেটে ৩৫ রান করে হায়দরাবাদ। পাওয়ার প্লে শেষ হতেই সাকিবকে বোলিংয়ে আনেন কলকাতা অধিনায়ক এউইন মরগান। প্রথম ওভারেই হায়দরাবাদের জুটি ভেঙে দেন তিনি, তবে সেটি বল হাতে নয়।

সপ্তম ওভারটির প্রথম চার বলে ৩ রান দেন সাকিব, পঞ্চম বলে স্ট্রাইকে ছিলেন উইলিয়ামসন। লেগ সাইডে ঠেলে দিয়েই এক রান নিতে দৌড়েছিলেন নিউজিল্যান্ডের ব্যাটসম্যান, কিন্তু দারুণ ক্ষিপ্রতায় দৌড়ে গিয়ে বল ধরেই নন-স্ট্রাইক প্রান্তে বল ছুড়ে মারেন সাকিব। সরাসরি স্টাম্পে আঘাত হানে বল, উইলিয়ামসন তখনো ক্রিজের বাইরে। ২১ বলে ২৬ রান করে ফেরেন উইলিয়ামসন।

এরপর সাকিবকে টানা বোলিংই করিয়ে গেছেন মরগান। নিজের প্রথম ওভারে ৪ রান দেওয়া সাকিব ইনিংসের নবম ও নিজের দ্বিতীয় ওভারেও দিয়েছেন ৪ রান।

দ্বিতীয় ওভারেই নিজের প্রথম উইকেটটিও পেয়ে যেতে পারতেন বাংলাদেশি অলরাউন্ডার, কিন্তু চতুর্থ বলে নিজের বলে নিজেই ক্যাচ হাতছাড়া করেন। প্রিয়ম গার্গের ব্যাটে লেগে বল যায় সাকিবের দিকেই, কিন্তু তিনবারের চেষ্টাতেও বল মুঠোবন্দী করতে পারেননি সাকিব।

তৃতীয় ওভারটি ছিল সাকিবের সেরা। ওভারে দুই রান দিয়েছেন, প্রথম বলেই এলবিডব্লু করেছেন অভিষেক শর্মাকেও। পরের বলেই আবদুল সামাদের বিরুদ্ধে সাকিবের এলবিডব্লুর আবেদন আম্পায়ার নাকচ করে দেন।

নিজের শেষ ওভারটাতেই সবচেয়ে বেশি রান দিয়েছেন সাকিব। ওভারের দ্বিতীয় বলে এগিয়ে এসে মিড অনে ছক্কা হাঁকান প্রিয়ম গার্গ। আরও চার সিঙ্গেলসহ সেই ওভারে আসে ১০ রান।

কলকাতার পাঁচ বোলারের মধ্যে শুধু সুনীল নারাইনই উইকেট পাননি, তবে তিনি ৪ ওভারে দিয়েছেন মাত্র ১২ রান। ২টি করে উইকেট নিয়েছেন টিম সাউদি, শিবম মাভি ও বরুণ চক্রবর্তী।

কেইন উইলিয়ামসনের পর গার্গ (২১ বলে ২৬) ও আবদুল সামাদ (১৮ বলে ২৫) হায়দরাবাদের হয়ে ২০-এর ঘরে পৌঁছেছেন। দুই অঙ্কের রান করেছেন আর শুধু একজন—ওপেনার জেসন রয়।

এর আগে দিনের প্রথম ম্যাচে পাঞ্জাব কিংসকে ৬ রানে হারিয়েছে বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। দেবদূত পাড়িক্কালের ৪০ ও গ্লেন ম্যাক্সওয়েলের ৩৩ বলে ৩ চার ও ৪ ছক্কায় ৫৭ রানে ৭ উইকেটে ১৬৪ রান করে বেঙ্গালুরু। জবাব দিতে নেমে মায়াঙ্ক আগারওয়ালের ৪২ বলে ৫৭ রানের পরও ৬ উইকেটে ১৫৮ রানই করতে পেরেছে পাঞ্জাব। লোকেশ রাহুলের সঙ্গে উদ্বোধনী জুটিতেই পাঞ্জাবকে ৬৫ বলে ৯১ রান এনে দিয়েছিলেন আগারওয়াল।