ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে লাঙ্গলের প্রার্থীদেরকে মনোনয়নপত্র প্রত্যাহার করতে আওয়ামী লীগের সংসদ সদস্য ও নেতারা চাপ দেন বলে অভিযোগ করেছেন জাতীয় পার্টির (জাপা) মহাসচিব মুজিবুল হক চুন্নু। তিনি বলেছেন, ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিএনপি আসেনি।

এ অবস্থায় যেখানে জাতীয় পার্টির (জাপা) প্রার্থী আছে, সেখানে তাদের ওপর চাপ দেওয়া হচ্ছে।

সোমবার জাতীয় সংসদ অধিবেশনে সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি একথা বলেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে ‘ইউনেস্কো-বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইন্টারন্যাশনাল প্রাইজ ফর ক্রিয়েটিভ ইকোনমি’ শীর্ষক পুরস্কার প্রবর্তন করায় সৃজনশীল অর্থনীতির জন্য জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা-ইউনেস্কোকে ধন্যবাদ জানাতে ওই প্রস্তাব আনা হয়।

ওই আলোচনায় সাবেক প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু বলেন, বঙ্গবন্ধু সারাজীবন লড়াই করেছেন গণতন্ত্রের জন্য। আজ সেই গণতন্ত্রের কি অবস্থা? স্থানীয় সরকারের নির্বাচন হচ্ছে। আমার এলাকায় ১১ নভেম্বর নির্বাচন হয়েছে। পাস করবে এমন প্রার্থীদের উপজেলা সদরে ডেকে নিয়ে প্রার্থীতা প্রত্যাহারে বাধ্য করা হয়েছে।

প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে চুন্নু আরো বলেন, বিএনপি নির্বাচনে আসেনি। কিন্তু জাতীয় পার্টি নির্বাচনে বিশ্বাসী। আমরা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছি। কিন্তু বিভিন্ন স্থানে লাঙ্গলের প্রার্থীকে স্থানীয় আওয়ামী লীগের এমপি ও নেতারা চাপ দেন প্রার্থিতা প্রত্যাহারের জন্য। এটা যাতে না হয়, জোর জবরদস্তি যাতে না করা হয়, এ বিষয়ে নির্দেশনা দিতে প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান তিনি।

জাপা মহাসচিব বলেন, বঙ্গবন্ধু শুধু আওয়ামী লীগের একার নয়, তিনি সবার। বঙ্গবন্ধু সব কিছুর ঊর্ধ্বে। বঙ্গবন্ধু আমাদের অস্তিত্ব, বঙ্গবন্ধু ছাড়া কিছুই নেই। আপনারা সব সময় বঙ্গবন্ধুকে দূরে সরিয়ে নিতে চান। বঙ্গবন্ধুকে দূরে সরিয়ে নেবেন না। খোঁচা দিয়ে কথা বলবেন না। বঙ্গবন্ধু না থাকলে বাংলাদেশ নাই, আমরাও নাই, বলে উল্লেখ করেন তিনি।