ওয়ানডে সিরিজে সহজ জয় এলেও টি-টোয়েন্টিতে আয়ারল্যান্ডকে হালকাভাবে নিচ্ছে না বাংলাদেশ। ধারাবাহিক উন্নতি আর সাহসী ক্রিকেট খেলার কথা জানালেন হেড কোচ হাথুরুসিংহে। অন্যদিকে ওয়ানডের বাজে পারফর্মেন্স ভুলে টি-টোয়েন্টিতে ঘুরে দাঁড়াতে চায় আয়ারল্যান্ড। নিয়মিত অধিনায়ক বালবার্নি বিশ্রামে থাকায় নেতৃত্ব দিবেন পল স্টার্লিং। আজ চট্টগ্রামে প্রথম টি-টোয়েন্টি শুরু সোমবার দুপুর ২টায়।

এই তো ক দিন আগেও টি-টোয়েন্টি দল আর পারফর্মেন্স নিয়ে চিন্তার শেষ ছিল না বিসিবির। অথচ ইংল্যান্ডকে উড়িয়ে সাকিবের দল এখন ফুরফুরে মেজাজে। বিশ্বসেরাদের হোয়াইটওয়াশ করে বেড়েছে আত্মবিশ্বাস।

টাইগারদের সামনে মোমেন্টাম ধরে রাখার চ্যালেঞ্জ। ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের যেমন হারানোর কিছু ছিল না, তেমনি টাইগারদের বিপক্ষে আইরিশরা খেলবে দুশ্চিন্তাহীন ক্রিকেট।

ওদের সাথে টি-টোয়েন্টির ৪ ম্যাচে মাত্র এক হার টাইগারদের। একটা বৃষ্টিতে পরিত্যক্ত। হারটা ২০০৯ বিশ্বকাপে। সাম্প্রতিক পারফরমেন্সে বাংলাদেশ তো অনেক অনেক এগিয়ে। তারপরও প্রতিপক্ষকে নিয়ে কোচ সতর্ক।

বাংলাদেশ কোচ চান্দিকা হাথুরুসিংহে বলেন, সব ক্রিকেট ম্যাচই কঠিন। প্রতিপক্ষে সব সময় কঠিন। প্রক্রিয়াগুলোতে আরও উন্নতি আনতে চাই। হার-জিত থাকবেই, ওরাও জিততে পারে। তবে আমরা নিজেদের উপর বিশ্বাস রেখে সাহসী ক্রিকেট খেলতে চাই।

একটা একটা করে সিরিজ যাচ্ছে, আর স্পষ্ট হচ্ছে হাথুরুসিংহের প্রভাব। সোহান রাব্বিদের ছেটে ফেলা হয়েছে। দুর্দান্ত পেস অ্যাটাকের সাথে হৃদয়, শামিম, শান্তরা এখন দলের মুল-শক্তি।

ওয়ানডে সিরিজ একেবারে বাজে কেটেছে আয়ারল্যান্ডের। তবে টি-টোয়েন্টিতে ঘুরে দাড়ানোর সামর্থ্য রাখে তারা।

আয়ারল্যান্ড কোচ হেনরিক মালান বলেন, কদিন আগেই টি-টোয়েন্টিতে পাকিস্তানকে হারিয়েছে আফগানিস্তান। বাংলাদেশও সিরিজ জিতেছে বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে। মোমেন্টাম পেলে জয় সম্ভব। ওয়ানডে সিরিজ ভুলে গিয়ে নতুন করে শুরু করতে চাই।

ম্যাচের আগের দিন বিশ্রামে কাটিয়েছেন সাকিব, নাসুম, মিরাজ, এবাদত ও লিটন। স্পিনার তানভির দলে না থাকায় ইংল্যান্ডের বিপক্ষে শেষ টি-টোয়েন্টি থেকে একটা পরিবর্তন নিশ্চিত। তিন পেসারের সাথে থাকবে দুই স্পিনার।