পেঁয়াজ রফতানিতে এবার অনির্দিষ্টকালের জন্য নিষেধাজ্ঞা জারি করলো ভারত। এ সংক্রান্ত পরবর্তী আদেশ আসার আগ পর্যন্ত স্থগিত থাকবে পেঁয়াজ রফতানি। শুক্রবার (২২ মার্চ) রাতে এক আদেশের মাধ্যমে অনির্দিষ্টকালের এ নিষেধাজ্ঞা দেয় দেশটির সরকার। খবর টাইমস অব ইন্ডিয়ার।

রাজনীতি বিশ্লেষকরা মনে করছেন, আসন্ন লোকসভা নির্বাচনকে সামনে রেখে দেশটির কেন্দ্রীয় সরকার এ পদক্ষেপ নিয়েছে।

এর আগে, গত ডিসেম্বরে পেঁয়াজ রফতানিতে অস্থায়ী নিষেধাজ্ঞা দেয় ভারতের কেন্দ্রীয় সরকার। যেটির মেয়াদ ছিল ৩১ মার্চ পর্যন্ত। ওই সময় বলা হয়েছিল, দেশের অভ্যন্তরীণ বাজার স্থিতিশীল রাখতে অস্থায়ী এ নিষেধাজ্ঞা।

দিল্লির এই সিদ্ধান্তে বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশে পেঁয়াজের দাম বৃদ্ধি পেতে পারে শঙ্কা রয়েছে। এদিকে, মুম্বাইভিত্তিক একটি পেঁয়াজ রফতানি সংস্থার কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, এই আদেশ হতবুদ্ধিকর ও পুরোপুরি অপ্রয়োজনীয়। এমনিতেই দেশের মধ্যে পেঁয়াজ এখন পানির দামে বিক্রি হচ্ছে, তার ওপর কিছুদিন পর নতুন ফসল আসবে। তখন কী হবে?’

ওই কর্মকর্তা আরও জানান, ডিসেম্বরে রফতানি নিষেধাজ্ঞা দেয়ার আগে মহারাষ্ট্রের পাইকারি বাজারগুলোতে প্রতি ১০০ কেজি পেঁয়াজ বিক্রি হয়েছে ৪ হাজার ৫০০ রুপিতে। নিষেধাজ্ঞার পর থেকে পেঁয়াজের দাম কমতে শুরু করে। বর্তমানে বাজারগুলোতে প্রতি ১০০ কেজি পেঁয়াজের পাইকারি মূল্য ১ হাজার ২০০ রুপিতে নেমেছে। নতুন করে নিষেধাজ্ঞা দেয়ায় দাম আরও কমতে পারে।

উল্লেখ্য, ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রকে দেশটির পেঁয়াজের রাজধানী বলা হয়। দেশটির পেঁয়াজের মোট চাহিদার বড় অংশই আসে এ রাজ্য থেকে।