মেহেদি, মেন্দি বা হেনার ইংরেজি নাম Henna. Egyption priven. বৈজ্ঞানিক নাম Lawsonia inermis. বিশ্বের প্রায় সব দেশে এটি জন্মে। উদ্ভিদ হিসেবে চিরসবুজ। হালকা সুবাসযুক্ত ছোট ছোট ফুল হয়। ফুল সাদা আর হালকা গোলাপি রঙের। এটি বংশবিস্তার করে অঙ্গজ প্রজননের মাধ্যমে। উদ্ভিদটির সবই ব্যবহারযোগ্য।

মেহেদি ঔষধি গুণসম্পন্ন গাছ। এতে রয়েছে এন্টি ফাঙ্গাল, এন্টি মাইক্রোবিয়াল, এন্টিব্যাকটেরিয়াল, এন্টিইনফ্লেমেটরি, কুলিং, হিলিং ও সিডেটিভসহ অনেক গুণ, যা দেহ ও মনের বিভিন্ন রোগ প্রশমন করে। নখ ও হাত রাঙাতে এটি ব্যবহৃত হয়।

সম্প্রতি পরীক্ষা করে দেখা গেছে, শুধু রঙের জন্য নয়, হাত ও নখের স্বাস্থ্যের জন্যও মেহেদি উপকারী। এটি ব্যবহারে হাতের ত্বক মসৃণ হয়। নখের কোণে নখকুনি দেখা দিলে লাগাতে হবে মেহেদির পাতা বাটা। এটি ঘন করে দিনে দুবার লাগালে উপকার পাওয়া যায়। চুল উঠে যাওয়া কিংবা অকালে পেকে যাওয়া দূর করতেও মেহেদির জুড়ি নেই।

মেহেদি পাতার সঙ্গে একটি হরীতকী সামান্য বেটে প্রথমে পানিতে সিদ্ধ এবং পরে ঠা-া করে সপ্তাহে দুদিন মাথায় লাগালে চুল পড়া কমে যায়। চুল পড়াও বিলম্বিত হয়। পাতার রস সরিষার তেলের সঙ্গে মিশিয়ে ঘাড়ে মালিশ করলে ব্যথা কমে যায়। মাথার খুশকি দূর করতেও দারুণ কার্যকর।

টাটকা মেহেদি পাতার রস পায়ের জ্বালা কমাতে সাহায্য করে। মেহেদির রস দিয়ে তৈরি তেল মুখে ও চামড়ায় মাখলে ত্বক টানটান হয়ে ওঠে। এটা রক্ত পরিষ্কারক। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। পাতার রস দিয়ে গড়গড়া করলে গলার রোগ ভালো হয়। আমাশয় ও উদরাময় নিরাময়েও কাজ করে।