আগামীকাল বৃহস্পতিবারের মধ্যে এমপিও নীতিমালা বাতিল করা না হলে আমরণ অনশনের হুমকি দিয়েছেন নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা। বুধবার (১৬ অক্টোবর) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের ডাকে অবস্থান কর্মসূচি থেকে এ ঘোষণা দেওয়া হয়।

এছাড়া বৃহস্পতিবার বিকাল কিংবা শুক্রবার সকাল থেকে আমরণ অনশন শুরু হতে পারে বলে জানিয়েছেন ফেডারেশনের জ্যেষ্ঠ সহসভাপতি শফিকুল ইসলাম।

তিনি বলেন, “চলতি মাসের ৭ তারিখে মানববন্ধন করে আমরা আল্টিমেটাম দিয়েছিলাম যে, ১৫ তারিখের মধ্যে নীতিমালা স্থগিত না করলে ও প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের ব্যবস্থা না করলে আমরা নীতিমালা স্থগিত ও প্রধানমন্ত্রীর সেঙ্গে সাক্ষাতের উদ্দেশ্যে লাগাতার অবস্থানের কর্মসূচি দেব। ঘোষণা অনুযায়ী, মঙ্গলবার থেকে আমরা লাগাতার অবস্থান কর্মসূচিতে বসেছি। আজকে আমাদের সিদ্ধান্ত হচ্ছে, বৃহস্পতিবারের মধ্যে যদি আমাদের দাবি পূরণ না হয়, তাহলে আমাদের স্পষ্ট ঘোষণা আমরা আমরণ অনশনে যাব।”

আমরণ অনশনে কখন যাবেন, জানতে চাইলে শফিকুল বলেন, “কালকের মধ্যে যদি ঘোষণা না আসে, তাহলে শুক্রবার সকাল থেকে আমরণ অনশনে যাব। তবে কালকে বিকাল থেকেও যেতে পারি।”

জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান নেওয়া শিক্ষকরা বলছেন, বৈষম্য আর অসঙ্গতিপূর্ণ নীতিমালার মাধ্যমে প্রতিষ্ঠান এমপিওভুক্তি করায় স্বীকৃতিপ্রাপ্ত অনেক যোগ্য শিক্ষাপ্রতিষ্ঠান তালিকা থেকে বাদ পড়েছে।

এ বিষয়ে শফিকুল ইসলাম বলেন, “আমাদের মূল দাবি ছিল, নন-এমপিও প্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্ত করা। কিন্তু ২০১৮ সালের ভুলেভরা নীতিমালায় অসংখ্য অসঙ্গতি, যা আমাদের দাবির সঙ্গে কোনোভাবে মিল নাই।”