আসন্ন ভারত সফরে বাংলাদেশকে গোলাপি বলে দিবা-রাত্রির টেস্ট ম্যাচ খেলার প্রস্তাব দিয়েছে যাচ্ছে ভারত। বাংলাদেশ এ প্রস্তাবে রাজি হলে ভারত ও বাংলাদেশ উভয় দেশই প্রথমবারের মতো ফ্লাডলাইটের আলোয় টেস্ট খেলার অভিজ্ঞতা অর্জন করবে।

ভারতের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা বিসিসিআই ইতিমধ্যেই বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কাছে দিবা-রাত্রির টেস্ট খেলার জন্য প্রস্তাব পাঠিয়েছে। আজ রোববার সংবাদমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী।

 বিসিবির প্রধান নির্বাহী বলেন, ‘এ ধরনের একটা আলোচনা চলছে। আমরা খেলোয়াড় ও টিম ম্যানেজমেন্টের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেব।’

দিবা-রাত্রির টেস্ট খেলার এ ধারণাটি মূলত বিসিসিআইয়ের নতুন সভাপতি সৌরভ গাঙ্গুলীর। তিনি ভারতের অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনায় বসেছেন।

ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের (সিএবি) দায়িত্ব নেওয়ার পর ঘরোয়া ক্রিকেটে গোলাপি বল চালু করলেও জাতীয় দলে নিজের সিদ্ধান্ত চাপিয়ে দিতে চান না।  গত সপ্তাহে তিনি ভারতীয় সাংবাদিকদের বলেছিলেন, ‘দেখা যাক কী ঘটে। টিম ম্যানেজমেন্টের সঙ্গে কথা বলার আগে বিসিসিআই সদস্যদের অনুমোদন দরকার। সব সময় বিশ্বাস করেছি এটাই টেস্ট ক্রিকেটের ভবিষ্যৎ।’

আনুষ্ঠানিক ঘোষণা না এলেও সৌরভের প্রস্তাবে নিশ্চয় রাজি হয়েছেন কোহলি ও বিসিসিআই পরিচালকরা। তারা রাজি না হলে হয়তো বিসিবিকে প্রস্তাবই দিত না বিসিসিআই।

চার বছর আগে টেস্ট ক্রিকেটে দিবা-রাত্রির ম্যাচ চালু হলেও তা খেলা হয়ে উঠেনি বাংলাদেশ ও ভারতের। দু’দলের সামনে এর আগে দিবা-রাত্রির টেস্ট ম্যাচ খেলার প্রস্তাব এলেও রাজি হয়নি তারা।  

গত বছর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠে ভারতের টেস্ট সিরিজে এক ম্যাচ দিবা-রাত্রির আয়োজন করতে চেয়েছিলেন বিসিসিআইয়ের তৎকালীন ভারপ্রাপ্ত সচিব অমিতাভ চৌধুরী। কিন্তু ভারতীয় ক্রিকেট বোর্ডের কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটরস (সিওএ) জানিয়ে দেন, খেলোয়াড়েরা দিবা-রাত্রির টেস্ট খেলতে অনাগ্রহী।

বাংলাদেশের সামনেও এসেছিল একই সুযোগ। চলতি বছর নিউজিল্যান্ডের মাটিতে অনুষ্ঠেয় দুই টেস্টে ম্যাচের একটি দিবা-রাত্রির আয়োজন করতে চেয়েছিল নিউজিল্যান্ড। নিউজিল্যান্ডের সে প্রস্তাব ফিরিয়ে দিয়েছিল বাংলাদেশ।

আগামী নভেম্বরের শুরুতে ভারতের মাটিতে গড়াবে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ। ১৪ নভেম্বর ইন্দোরে শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। ২২ নভেম্বর কলকাতায় দ্বিতীয় টেস্ট শুরু হবে।