এটা হতে পারতো সাম্প্রতিক সময়ে টিম বাংলাদেশের সবচেয়ে আলোচিত ও সাড়া জাগানো সফর। কিন্তু এক সাকিব ইস্যুতে টাইগারদের গোটা ভারত সফর কেমন যেন ফ্যাকাসে হয়ে গেছে। প্রিয় ক্রিকেটার, পছন্দের অলরাউন্ডার আর সেরা পারফরমার সাকিব আল হাসানের এক বছরের নিষেধাজ্ঞা বাংলাদেশের ক্রিকেট অনুরাগী আর ভক্তদের মনকে করেছে ক্ষত-বিক্ষত। তারা প্রতি মুহূর্ত ‘চ্যাম্পিয়ন অলরাউন্ডার’ সাকিবকে মিস করছেন।

টিম বাংলাদেশের প্রাণভোমড়া সাকিবকে ছাড়া ভারতের বিপক্ষে সিরিজও তাদের কাছে ঠিক উপভোগ্য মনে হচ্ছে না। অনেকেরই উৎসাহ-উদ্দীপনায় ভাটা এসেছে। কেউ কেউ সাকিবকে ছাড়া ভারতের সঙ্গে টি-টোয়েন্টি সিরিজের মত আকর্ষণীয় উপলক্ষকেও ঠিক মন থেকে মেনে নিতে পারছেন না।

তাই তো টাইগারদের ভারত সফর ও সিরিজ নিয়ে বাংলাদেশের ক্রিকেট অনুরাগী ও ভক্তদের মনে যতটা উৎসাহ-উদ্দীপনা আর প্রাণচাঞ্চল্য থাকার কথা ছিল, কঠিন সত্য হলো তা নেই। কিন্তু জীবন কঠিন। ক্রিকেটও নির্মম। কারো জন্যই কোন কিছু থেমে থাকে না।

কঠিন ও নির্মম সত্য হলো সাকিব নিষিদ্ধ। দলে নেই। তামিমও পারবারিক কারণে এ সিরিজে খেলছেন না। তাই বলে বাংলাদেশকে ভারতের সঙ্গে না খেলে উপায় নেই। এটা পূর্ব নির্ধারিত সফর। কে খেললো আর কে খেললো না, কাকে পাওয়া গেল আর কার সার্ভিস মিলছে না- তার জন্য সিরিজ বন্ধ থাকবে না, থাকেওনি।

শুধু সাকিব আর তামিমের কথা বলা কেন, ভারতের অধিনায়ক বিরাট কোহলি কিংবা তারকা অলরাউন্ডার হার্দিক পান্ডিয়াও নেই টি-টোয়েন্টি সিরিজটিতে। দুই দলের নিয়মিত অধিনায়কসহ গোটা চারেক তারকা খেলোয়াড়কে ছাড়াই মাঠে গড়াচ্ছে এ সিরিজ। এটাই বাস্তব।

ক্রিকেট জুয়ারিদের কাছ থেকে তিন দফা প্রস্তাব পাবার পরও শুধু নীরবতাই কেড়ে নিয়েছে সাকিবের ক্যারিয়ারের একটি বছর। আর সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকার মানসে এ সিরিজ থেকে সরে দাড়ানো তামিম ইকবালকে ছাড়াই আজ থেকে ভারতের রাজধানী দিল্লীর ঐতিহাসিক অরুণ জেটলি (সাবেক ফিরোজ শাহ কোটলা) স্টেডিয়ামে শুরু হচ্ছে বাংলাদেশ আর ভারতের তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ।

রোববার বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় শুরু হবে ম্যাচ। এ ম্যাচে বাংলাদেশ দল কেমন হবে? মাহমুদউল্লাহ রিয়াদের অধিনায়কত্বে কোন ১১ জন মাঠে নামবেন লাল সবুজ জার্সি গায়ে? তা জানতে বরাবরের সেই কৌতূহল ও উৎসাহেও খানিক ভাটা।

তারপরও উৎসাহী অনুরাগিরা ঠিকই জানতে চাচ্ছেন। আরও একটি প্রাসঙ্গিক প্রশ্নও উঁকিঝুঁকি দিচ্ছে, তা হলো- তামিম ইকবাল আর সাকিব আল হাসানের বিকল্প হিসেবে কাদের খেলানো হবে? ওপেনিংয়ে তামিমের জায়গায় কাকে খেলানো হবে? সে প্রশ্নের উত্তর খুঁজতে গিয়েই মিলেছে তথ্য।

আজ বাংলাদেশের ওপেনিং ব্যাটসম্যান হিসেবে খেলানো হবে তরুণ আক্রমণাত্মক ওপেনার নাইম শেখকে। এ ২০ বছর বয়সী তরুণের সম্ভবত আজ অভিষেক হচ্ছে। আজ মধ্যাহ্নে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু দিল্লি থেকে মুঠোফোনে জাগো নিউজকে এ তথ্য জানিয়ে বলেন, ‘একাদশ চূড়ান্ত হবে দুপুরে টিম মিটিংয়ের সময়। কম্বিনেশন কী হবে? কজন ব্যাটসম্যান, কজন পেসার ও স্পিনার খেলানো হবে?- সব সেখানেই ঠিক হবে।’

‘তবে একটা নির্বাচন আগেভাগেই করে রাখা হয়েছে। তা হলো তরুণ ফ্রি স্ট্রোকমেকার নাইম শেখকে ভারতের ধারালো বোলিং মোকাবেলায় বেটার অপশন ভাবা হচ্ছে। তাই তাকে খেলানোর সিদ্ধান্ত মোটামুটি পাকা। নাইমকে ওপেনিং ব্যাটসম্যান হিসেবে ধরে নিয়ে দল সাজানো হচ্ছে।’