বাংলাদেশ এই ম্যাচ থেকে ছিটকে গেছে আগেই। এখন শুধু ক্রিজে টিকে থেকে হারের ব্যবধান কমানোর চেষ্টা করা। কিন্তু ৩৪৩ রানের লিড মাথায় নিয়ে দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে পরপর দুই ওভারে বোল্ড হয়ে দুই ওপেনার ফিরে যান সাজঘরে। দুজনেই আউট হয়েছেন ছয় রান করে।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ৯ ওভারে ২ উইকেট হারিয়ে ১৮ রান। ক্রিজে আছেন মুমিনুল ইসলাম  ও মোহাম্মদ মিথুন।

বাংলাদেশের সামনে অগ্নিপরীক্ষা

ভারত চাইলে হয়তো তাদের লিড আরও বাড়াতে পারতো। ৩৪৩ রানের বিশাল লিড দিয়েই দ্বিতীয় দিন শেষ করেন জাদেজা-যাদব। কিন্তু শনিবার তৃতীয় দিন আর ব্যাট করতে নামেননি স্বাগতিকরা। বাংলাদেশকেই ব্যাটিংয়ে পাঠিয়েছে। ইনিংস ও রানের ব্যবধানে হার এড়াতে হলে ভারতীয় বোলারদের সামনে অগ্নিপরীক্ষা দিতে হবে টাইগারদের।

ভারতের লিড ৩৪৩

প্রথম টেস্টের প্রথম ইনিংসে টাইগার বোলারদের নির্বিষ বানিয়ে ভারতীয় ওপেনার মায়াংক আগারওয়াল ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি তুলে নেন। তার ব্যাটে ভর করে ভারত প্রথম ইনিংসে ৪৯৩ রান তুলে দ্বিতীয় দিন শেষ করে। বাংলাদেশেকে লিড দিয়েছে ৩৪৩ রানের। হাতে চার উইকেট থাকলেও তৃতীয় দিন বাংলাদেশকেই ব্যাটিংয়ে পাঠান কোহলি।

দেড়শতেই শেষ বাংলাদেশ

১০ রানের ব্যবধানে শেষ পাঁচ উইকেট হারিয়ে ১৫০ রানেই থেমে যায় বাংলাদেশের প্রথম ইনিংস। ১৪০ রানের মাথায় মুশফিক ৪৩ রানে আউট হয়ে গেলে তাসের ঘরের মতো ভেঙে যায় টাইগারদের ব্যাটিং লাইনআপ। সর্বোচ্চ ৪৩ রান মুশফিকের ব্যাট থেকেই আসে। ভারতের হয়ে সর্বোচ্চ তিন উইকেট নিয়েছেন মোহাম্মদ শামী। দুটি করে উইকেট নিয়েছেন অশ্বিন, যাদব ও ইশান্ত শর্মা।

ব্যাটিংয়ে বাংলাদেশ, একাদশে এবাদত-রাহী

ভারতের বিপক্ষে দুই টেস্ট সিরিজের প্রথম ম্যাচের মধ্য দিয়ে ইতিহাসে নাম লেখালো বাংলাদেশ। এই প্রথম টাইগাররা খেলছে টেস্টের বিশ্বকাপ খ্যাত আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ। বৃহস্পতিবার সকাল ১০টায় ম্যাচটি শুরু হয়েছে। ভারতের মধ্যপ্রদেশে অবস্থিত ইনদোরের হলকার স্টেডিয়ামে এই ম্যাচে টস জিতে ব্যাটিং নিয়েছিলেন অধিনায়ক মুমিনুল হক।