শূন্য ঘোষিত ঢাকা-১০, গাইবান্ধা-৩ ও বাগেরহাট-৪ আসনের উপনির্বাচনে আগামী ২১ মার্চ ভোটগ্রহণের সিদ্ধান্ত হয়েছে।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠিত কমিশন সভায় আজ বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) এই সিদ্ধান্ত নেওয়া হয়। সভা শেষে কমিশনের এক কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৯ ফেব্রুয়ারি, মনোনয়নপত্র বাছাই ২৩ ফেব্রুয়ারি। আপিল দায়ের ২৪-২৬ ফেব্রুয়ারি এবং আপিল নিষ্পত্তি করা হবে ২৮ ফেব্রুয়ারি। আর প্রার্থিতা প্রত্যাহার ২৯ ফেব্রুয়ারি। এ ছাড়া প্রতীক বরাদ্দ ১ মার্চ এবং ভোট ২১ মার্চ।

গত ২৭ ডিসেম্বর গাইবান্ধা-৩ (সাদুল্যাপুর-পলাশবাড়ী) আসনের সংসদ সদস্য ডা. ইউনুস আলী সরকার মারা যাওয়ায় তার আসন শূন্য হয়। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নে গাইবান্ধা-৩ আসন থেকে এমপি নির্বাচিত হন ডা. ইউনুস।

এর দুই দিন পর ২৯ ডিসেম্বর ঢাকা-১০ আসনের সংসদ সদস্য পদ থেকে পদত্যাগ করেন ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। রবিবার দুপুরে তিনি জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছে পদত্যাগপত্র জমা দেন। এর আগে ঢাকা দক্ষিণ সিটির আওয়ামী লীগের মেয়র প্রার্থী হিসেবে ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের নাম ঘোষণা করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

এরপর ১০ জানুয়ারি বাগেরহাট-৪ (মোরেলগঞ্জ-শরণখোলা) আসনের সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী ডা. মোজাম্মেল হোসেন মারা যান। ওইদিন রাত পৌনে ১টায় ঢাকা বঙ্গবন্ধু মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করলে শূন্য হয় আসনটি।