দেশের মাটিতে প্রথমবারের মতো আয়োজিত হচ্ছে ২ দিনব্যাপী আন্তর্জাতিক প্রশিক্ষণ কর্মশালা “হাই পারফরম্যান্স ম্যানেজার”। রাজধানীর গুলশানে ফোর পয়েন্টস বাই শেরাটন হোটেলের ব্যাংকেট হলে বুধ ও বৃহশঃবার এই কর্মশালাটি আয়োজন করেছে ফিউচার আইকন। কর্মশালাটি পরিচালনায় রয়েছে ভারতীয় প্রশিক্ষণ ফার্ম ‘স্কোপ’।

এতে প্রশিক্ষক হিসেবে রয়েছেন অসীম হ্যান্সপাল ও অনুপমা ছন্দাঁ। তারা উভয়ই মার্কিন যুক্তরাষ্ট্রের ’গ্যালাপ’ কর্তৃক সনদপ্রাপ্ত কোচ ও প্রশিক্ষক।

কর্মশালার প্রথমদিন গতকাল একজন কর্পোরেট ম্যানেজার কি কাজ করেন, কিভাবে করেন এবং আরো ভালো করার উপায় কি তা হাতে কলমে ও বাস্তবিক উদাহরণের মাধ্যমে শিখানো হয়। এছাড়া সময়ের সঠিক ব্যবহার কিভাবে করবে তা বিভিন্ন ধরনের পরীক্ষার মাধ্যমে নির্ণয় করে প্রয়োগের উদাহরণ ও অভিজ্ঞতা শেয়ার করা হয়। দেশীয় বেশ কয়েকটি নামী-দামী কোম্পানির মিড লেভেলের ম্যানেজারগণ এই প্রশিক্ষণ কর্মশালায় অংশ নিয়েছেন।

প্রশিক্ষণে পর্যবেক্ষক হিসেবে উপস্থিত ছিলেন শান্তা হোল্ডিংস লিমিটেড এর সেলস ও কাষ্টমার সার্ভিসের জি এম শিহাব আহমেদ। তিনি বলেন “আমি অনেক ট্রেনিং এ অংশগ্রহণ করেছি এবং পর্যবেক্ষক হিসেবে থেকেছি। আমার মনে হয়েছে এই ট্রেনিং খুবই কার্যকরী ও যুগোপযোগী ছিলো। তথাপি দুজন ট্রেইনার অত্যন্ত ইন্টারেক্টিভ ভাবে ডেলিভারি করেছেন। যা সত্যিই অনেক প্রশংসনীয় ”

আজ বৃহশঃবার পর্দা নামবে এ কর্মশালার। এ ধরনের আয়োজন অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন ফিউচার আইকন এর প্রতিষ্ঠাতা ও সিইও ইউসুফ ইফতি। তিনি বলেন, যেকোনো প্রতিষ্ঠানে উচ্চ পর্যায় থেকে শুরু করে মিড লেভেল পর্যন্ত কর্মীদের মধ্যে ভালো পারফর্মেন্স ধরে রাখতে হলে এ ধরনের ভালো মানের প্রশিক্ষণ কর্মশালার বিকল্প নেই।