আফগানিস্তানের ক্রিকেট দলের অধিনায়কত্ব নিয়ে ২০১৯ সালটা ছিল নাটকীয় একটি বছর। এ সময় সফল অভিজ্ঞ আসগর আফগানকে সরিয়ে দুই দফায় নতুন অধিনায়ক বেছে নেয় আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। কিন্তু এখানেই থেমে যায়নি তারা। বছরের শেষদিকে এসে, আবারো পুরনো অধিনায়কের হাতে দেশের ক্রিকেটের দায়িত্ব তুলে দেয় এসিবি। দ্বিতীয় দফায় আবারো অধিনায়কত্ব ফিরে পান আসগর। তার নেতৃত্বেই আগামী মাসে আয়ারল্যান্ডের বিপক্ষে দিল্লিতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য দল ঘোষণা করা হয়েছে।

আয়ারল্যান্ডের বিপক্ষে মার্চের ৬, ৮ ও ১০ তারিখে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে আফগানিস্তান। দলে ফিরেছেন গত মার্চে সর্বশেষ ওয়ানডে খেলা ৩২ বছর বয়সী বাঁ-হাতি পেসার শাপুর জাদরান। আর ২০১৮ সালের জুনে জাতীয় দলের হয়ে সর্বশেষ টি-টোয়েন্টি খেলেছেন জাদরান। দেশের হয়ে ৪৪টি ওয়ানডেতে ৪৩ উইকেট ও ৩৪টি টি-টোয়েন্টিতে ৩৫ উইকেট নিয়েছেন তিনি। এছাড়া দলে নেয়া হয়েছে দুই নতুন মুখ ১৯ বছর বয়সী লেগ-স্পিনার কাইস আহমেদ ও অলরাউন্ডার আজমতুল্লাহ ওমরজাইকে।

গত বছর ইংল্যান্ড এন্ড ওয়েলসে ওয়ানডে বিশ্বকাপের আগে ৫ এপ্রিল অধিনায়কের পদ থেকে আসগরকে সরিয়ে দেয়া হয়। তিন ফরম্যাটে দায়িত্ব পান তিন অধিনায়ক। ওয়ানডেতে গুলবাদিন নাইব, টেস্টে রহমত শাহ ও টি-টোয়েন্টিতে রশিদ খান। বিশ্বকাপের পর ১২ জুলাই আবারো অধিনায়কের পদে পরিবর্তন আনে আফগানিস্তান। তিন ফরম্যাটের নেতা হন রশিদ। সহ-অধিনায়কত্ব পান আসগর।বছরের শেষদিকে, ১১ ডিসেম্বর পুনরায় আফগানিস্তানের অধিনায়কত্ব ফিরে যান আসগর। তাই আবারো আসগরের নেতৃত্বে মাঠে নামতে যাচ্ছে আফগানরা।

আফগানিস্তান টি-টোয়েন্টি দল : আসগর আফগান (অধিনায়ক), রহমানউল্লাহ গুরবাজ, হযরতউল্লাহ জাজাই, করিম জানাত, নজিবুল্লাহ জাদরান, মোহাম্মদ নবি, গুলবাদিন নাইব, রশিদ খান, নবিন উল হক, শাপুর জাদরান, মুজিব উর রহমান, কাইস আহমেদ, সামিউল্লাহ শেনওয়ারি, আজমততুল্লাহ ওমরজাই এবং উসমান ঘানি।