খালেদা জিয়ার কারামুক্তির দাবিতে আগামী শনিবার ঢাকায় সমাবেশসহ দুই দিনের কর্মসূচি দিয়েছে বিএনপি। বিএনপি চেয়ারপারসন কারাগারে থাকার দ্বিতীয় বর্ষপূর্তির দিনে গতকাল মঙ্গলবার এই কর্মসূচি ঘোষণা করেছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে গতকাল রাতে বিএনপি ও অঙ্গসংগঠনের যৌথ সভা শেষে সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল এই কর্মসূচির ঘোষণা দেন। কর্মসূচির মধ্যে রয়েছে খালেদা জিয়ার রোগমুক্তি ও সুস্বাস্থ্য কামনায় আগামী শুক্রবার বাদ জুমা সারা দেশে মসজিদে মসজিদে দোয়া মাহফিল এবং পরদিন ৮ ফেব্রুয়ারি দুপুর ২টায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ ও সারা দেশে জেলা সদরে বিক্ষোভ সমাবেশ। খালেদা জিয়ার কারাবন্দিত্বের দ্বিতীয় বছর পূর্ণ হওয়াকে উপলক্ষ করে বিএনপি ও অঙ্গসংগঠনগুলো পোস্টার ও লিফলেট প্রকাশ করবে বলেও জানান তিনি।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন খালেদা জিয়ার শারীরিক অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন মির্জা ফখরুল। তিনি বলেন, ‘সরকার সম্পূর্ণ বেআইনিভাবে খালেদা জিয়াকে সাজা দিয়ে দুই বছর ধরে আটকে রেখেছে। তার ওপর কারা নির্যাতন চালানো হয়েছে। তাঁর মুক্তির দাবিতে ও নির্যাতনের প্রতিবাদে আমরা যৌথ সভার মাধ্যমে এই কর্মসূচি নিয়েছি।’ বিএনপি মহাসচিব বলেন, ‘আমরা আশঙ্কা করছি সরকার অত্যন্ত হীন উদ্দেশ্যে এভাবে অসুস্থ অবস্থায় কারাগারে রেখে খালেদা জিয়াকে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে। দেশনেত্রীর স্বাস্থ্যের যেকোনো অবনতির দায় এই সরকারকেই নিতে হবে এবং এ জন্য তাদের একদিন আদালতে দাঁড়াতে হবে।’