বেশ কয়েকদিন টানা দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় বিরাজ করলেও এবার বসন্তের আগমনে ফের শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্রা দেখা দিয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধিসহ দেশের উত্তরাঞ্চলের দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং অন্যত্র তা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এছাড়া সকালে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। এছাড়া দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস সূত্র।

আজ ৯ ফাল্গুন। অর্থাৎ বসন্তের আগমন ৯ দিনে পড়েছে। এ অবস্থায় গত তিন দিন ধরে শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে। শীতের আমেজ শ্রীমঙ্গলের তাপমাত্রা থেকে যেন যেতেই চাইছে না।

এদিকে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

রাজশাহী ও রংপুর বিভাগের দু’এক জায়গায় হালকা/গুড়িগুড়ি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর সূত্র জানায়, শ্রীমঙ্গলের তাপমাত্রা অন্যান্য বছরের এ সময় সাধারণ কিছুটা বেশি থাকে। তবে এবার সে পরিস্থিতি নেই।
 
আজ শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে ১২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এর আগে শুক্রবার (২১ ফেব্রুয়ারি) ও তার আগের দিন বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে ছিল ১১ দশমিক ৩ এবং ১১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।