দশ কোটি বছর সমুদ্রের তলদেশে ঘুমিয়ে থাকার পর জেগে উঠেছে লক্ষাধিক আণুবীক্ষণিক জীব। এসব জীবের মধ্যে রয়েছে ব্যাকটেরিয়া, ভাইরাস, প্রোটোজোয়া, শৈবাল-ছত্রাক, আর্কিয়া ইত্যাদি। ‘নেচার কমিউনিকেশন’ সায়েন্স জার্নালে মঙ্গলবার এই গবেষণার রিপোর্ট প্রকাশিত হয়। খবর দ্য ওয়ালের।

প্রাগৈতিহাসিক যুগের এই অণুজীবদের খুঁজে পেয়েছেন জাপানের বিজ্ঞানীরা। সমুদ্রের একেবারে তলদেশে যেখানে খাবার, অক্সিজেনের অভাব সেখানে কীভাবে কোটি কোটি বছর ধরে বেঁচে রইল আণুবীক্ষণিক জীবেরা সেটাই আশ্চর্যের ব্যাপার। কেউ মৃত নয়, শুধু সুপ্ত ও নিষ্ক্রিয় হয়ে ছিল সমুদ্রের গভীরে। তুলে আনতেই তাদের ঘুম ভেঙেছে। ফের সজীব হয়ে উঠেছে।

‘মাইক্রোবিয়াল লাইফ‘ নিয়ে বড় গবেষণা চলছে জাপানে। ২০১০ সাল থেকেই সমুদ্রের গভীরে আণুবীক্ষণিক জীবদের খোঁজ করছেন বিজ্ঞানীরা। ‘জাপান এজেন্সি ফর মেরিন-আর্থ সায়েন্স অ্যান্ড টেকনোলজি’ এর সমুদ্রবিজ্ঞানীরা এই আণুবীক্ষণিক জীবদের খোঁজ পেয়েছেন প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সমুদ্রের গভীরে।

এই গবেষণায় জাপানের সংস্থার সঙ্গে রয়েছে আমেরিকার ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যাডভান্সড ইন্ডাস্ট্রিয়াল সায়েন্স অ্যান্ড টেকনোলজি’, জাপানের কোচি ইউনিভার্সিটি ও মেরিন ওয়ার্কস।

বিজ্ঞানীরা বলছেন, সমুদ্রের তলদেশে মাটির সঙ্গে মিশে ছিল এই আণুবীক্ষণিক জীবেরা। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৩৭০০ থেকে ৫৭০০ মিটার গভীরে। জাপান এজেন্সি অব মেরিন আর্থের গবেষক ইউকি মোরোনো বলেছেন, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যেখান থেকে ওই জীবদের খোঁজ মিলেছে সেখানে খাবার, অক্সিজেন বলতে কিছুই নেই। আর আণুবীক্ষণিক জীবরা শক্তিতেই বাঁচে। তাই কীভাবে এত বছর ধরে তারা জীবিত ছিল সেটাই আশ্চর্যের ব্যাপার।