নিজস্ব প্রতিবেদন

হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলায় ২নং আহম্মাদাবাদ ইউনিয়নের আমরোড বাজারে হরিজন সম্প্রদায়ের উপর সাম্প্রদায়িক নির্যাতনের অভিযোগ উঠেছে ।

জানা যায়,চুনারুঘাটে শুধুমাত্র আমুরোড বাজারে হরিজন সাম্প্রদায় গোষ্ঠীর লোকজনের চায়ের দোকানে,হোটেলে খাবার নিষিদ্ধ করে মানুষিক ভাবে নির্যাতন করছেন বাজারে ব্যবসায়িক একটি চক্র।এমন নির্যাতনে অতিষ্ঠ হয়ে হরিজন সাম্প্রদায়ের লোকজন বিচারের দাবিতে ধারে ধারে ঘুরে ফিরেছেন। তারা জানান স্থানীয় মেম্বার সহ ২নং আহম্মাদাবাদ ইউনিয়নের চেয়ারম্যান আবেদ হাসানাত চৌধুরী সনজু সহ স্থানীয় মুরুব্বিদের কাছেও তারা গিয়েছে। উক্ত এলাকার কিছু মানুষ তাদের বাড়িতে আসা যাওয়া চলাফেরা করলেও এই কিছু চক্র গোষ্ঠীর হাত থেকে কিছুতেই শেষ রক্ষা পাইনি তারা।অপমান নির্যাতন মাথায় নিয়ে দিনে দিনে তাদের কে সমাজে বেঁড়ে উঠতে হচ্ছে এই হরিজন গোষ্ঠীর।

শেষ রক্ষা পেতে বছর তিনেক আগে স্থানীয় উপজেলা নির্বাহী অফিসার বরাবরেও লিখিত আবেদন করেন হরিজন সাম্প্রদায়ের দিলীপ দাস।তখন সমাধানের আশ্বাস দিলেও আজ অবধি শেষ রক্ষা হয়নি,থামেনি নির্যাতন।

এ বিষয়ে দিলীপ দাস এর সাথে উচ্চকণ্ঠ সাংবাদিক কথা বললে তিনি জানান আমাদের কি অপরাধ ?

আমরা জন্মগত ভাবে এই দেশের সন্তান। আমাদের তো এই উন্নত সময়ে এমন নির্যাতন হওয়ার কথা না।এই বলে তিনি এক পর্যায়ে কেঁদে ফেলেন। আবেগ আপ্লূত ভাবে তিনি বলেন আমার বাবা স্বাধীনতার আগের শিক্ষিত লোক, আমরাও সবাই শিক্ষিত। আমি সহ আমার পরিবারের সদস্য ও হরিজন সাম্প্রদায়ের অনেকেই সরকারি ও বেসরকারি চাকরি করেন। কিন্তু আমরা আমাদের জন্মস্থান বাড়িতে আসলে আমাদের কে এইভাবে বাজারের হোটেল,চা স্টল ও অন্যান্য খাবারের দোকানে বসা,খাওয়া দাওয়া করায় নিষিদ্ধ ও দোকান বা হোটেলের পাত্রে খেলে তা ভেঙে ফেলে মানুষিক ভাবে নির্যাতন করা হয়

যার ফলে আমাদের বিভিন্ন আত্মীয় স্বজনদের ও বন্ধু বান্ধবদের আমাদের এলাকায় বেড়ানোর নিমন্ত্রণ পর্যন্ত করতে পারিনা।আমরা এমন নির্যাতন থেকে রক্ষা চাই।প্রধানমন্ত্রী সহ স্থানীয় এমপি এডভোকেট মাহবুব আলী সহ সুধীজন, প্রশাসনের দৃষ্টি কামনা করি।

উল্লেখ্য,এ বিষয় স্থানীয় বাসিন্দা অনেকের সাথে যোগাযোগ করলে ঘটনার সত্যতা পাওয়া যায়। তাই দ্রুত সময়ের মধ্যে এই অমানবিক ও রাষ্ট্র বহির্ভূত নির্যাতনের সমাধান ও এই দুষ্ট চক্রের লোকদের আইনের আওতায় আনা হোক।