মোঃ আব্দুল হান্নান, ক্রাইম রিপোর্টার সিলেট

বাল্লা খেলার মাঠে বেদম মারধোর করার পর আবুকে ৯ শ গ্রাম গাঁজার মামলা দিয়ে কোর্টে প্রেরন করা হয়েছে। শুক্রবার দুপুরে পুলিশ তাকে আহত অবস্থায় কোর্টে চালান দিয়েছে।
গাজীপুর ইউনিয়নের টেকেরঘাট গ্রামের আঃ ছত্তরের পুত্র আঃ রউপ আবুকে বাল্লা বিজিবি’র সিকিউরিটি এরশাদ বুধবার রাতে বাল্লা রেল ষ্টেশন থেকে আটক করে বাল্লা তিনকোনা খেলার মাঠে নিয়ে যায় এবং বেদম লাঠিপেটা করে মারাত্মক আহত করে। বিষয়টি এলাকায় ছড়িয়ে পড়লে সাধারণ মানুষের মাঝে উত্তেজনা দেখা দেয়। অবস্থা বেগতিক দেখে আহত আবুকে রাতে গুইবিল ক্যাম্পে পাঠিয়ে দেয় বাল্লা বিজিবি। ঘটনার দিন রাতেই সিকিউরিটি এরশাদকে ব্যাটালিয়ানে পাঠিয়ে দেয়া হয়। বৃহস্পতিবার সকালে বাল্লা বিজিবির কাছে আবুর সন্ধান চেয়ে বিক্ষোভ শুরু করেন এলাকার শত শত নারী পুরুষ। তখন বাল্লা ক্যাম্পের সুবেদার আবুকে আটকের কথা অস্বীকার করেন।

এ সময় আবুকে ফেরৎ দেয়ার দাবী জানান স্থানীয়রা। এলাকাবাসীরা চিৎকার করে “আবুকে মেরে ফেলা হয়েছে বলে” প্রতিবাদ শুরু করেন। খবর পেয়ে চুনারুঘাট থানার ওসি মোঃ আলী আশরাফ ঘটনাস্থলে আসেন এবং খেলার মাঠে রক্ত দেখতে পান। তিনি তাৎক্ষনিক সুষ্টু তদন্তের আশ্বাস দিয়ে বাল্লা বিজিবি ক্যাম্পে গিয়ে ঘটনার বিস্তারিত অবগত হন। এ সময় আবুকে গুইবিলের বিজিবি জোয়ানরা আটক করেছে বলে জানান বাল্লা কোম্পানি কমান্ডার

নায়েব সুবেদার জাহাঙ্গীর।
মুক্তিযোদ্ধা আঃ আলীসহ এলাকার লোকজন বলেন, রাতে ছোট বোনের জন্য ওষুধ কিনতে আবু বাল্লা রেল ষ্টেশনে গেলে রহস্যজনক কারণে আবুকে আটক করেন সিকিউরিটি এরশাদ। এরপর তাকে বাল্লা খেলার মাঠে নিয়ে লাঠিপেটা শুরু করে। আবুর আত্মীয়-স্বজন ও আশপাশের লোকজনকে কাছে ঘেষতে দেননি তারা। বারবার আবুর কন্ঠে ‘জীবন ভিক্ষা চাই’ শব্দটি শুনা যাচ্ছিল।

পরে তাকে অচেতন অবস্থায় বাল্লা ক্যাম্পের দিকে নিয়ে যাওয়া হয় এবং রাতে নেয়া হয় গুইবিল ক্যাম্পে। সকালে আবুকে পাঠানো হয় চুনারুঘাট হাসপাতালে।
এদিকে গুইবিল সীমান্ত ফাড়ির নায়েক মামুন মামলায় বলেছেন, আবুকে ৯ শ গ্রাম গাঁজাসহ ভানিকভান্ডার থেকে আটক করেছেন তারা। গাছের সাথে ধাক্কা খেয়ে আবু সামান্য আহত হয়েছে। চুনারুঘাট থানার মামলা নং ৩৩ তাং ২২/১০/২০২০ ইং। আবুকে জেল হাজতে পাঠানোর সত্যতা নিশ্চিত করেছেন চুনারুঘাট থানার ওসি আলী আশরাফ।
নিরপরাধ আঃ রউপ আবুকে আটক করে মারধোর ও মিথ্যা মামলায় ফাঁসানোর প্রতিবাদে বাল্লায় প্রতিবাদ ও মানববন্ধনের আহবান করেছেন এলাকাবাসী।