বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ নানা চড়াই উৎরাই পেরিয়ে ৭৩ বছর পূর্ণ করছে।নানা আয়োজনের মধ্য দিয়ে বাংলাদেশ ছাত্রলীগের ৭৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করল বাংলাদেশ ছাত্রলীগ চট্টগ্রাম কলেজ শাখা।

ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম কলেজ ক্যাম্পাসের বিভিন্ন ভবনে দেয়ালিকা ও গ্রাফিতি অঙ্কন করা হয়েছে।

কলেজ ক্যাম্পাসে জাতীয় পতাকা ও সংগঠনের দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনব্যাপী আয়োজনের শুভ সূচনা করা হয়।

এ সময় জাতীয় সংগীত ও দলীয় সংগীত সমস্বরে গাইতে থাকে কলেজ ছাত্রলীগের নেতাকর্মীরা। পরে কলেজ অডিটোরিয়ামে মোহমোহ স্লোগানের মধ্য দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কেটে জন্মদিন উদযাপন করে কলেজ ছাত্রলীগের নেতাকর্মীরা।

কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক সুভাষ মল্লিক সবুজ বলেন ছাত্রলীগের জন্ম আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে।
গত সাত দশকে সংগঠনটি পেরিয়েছে ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৬৬ সালের ছয় দফা, ১৯৬৯ এর গণঅভ্যুত্থান, ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ আর নব্বইয়ের দশকের স্বৈরাচারবিরোধী আন্দোলনের ঝঞ্ঝামুখর সময়।

তিনি আরো বলেন ভাষা, সাহিত্য, সংস্কৃতি, মহান মুক্তিযুদ্ধ ও গণতন্ত্র সহ সকল আন্দোলনে সাথে যুক্ত ছিল বাংলাদেশ ছাত্রলীগের নেতাকর্মীরা। ছাত্রস্বার্থ রক্ষার পাশাপাশি পাকিস্তান ও বাংলাদেশ আমলের অনেক সংকটকালীন সময়ে ছাত্রলীগ ছিল আন্দোলনের নেতৃত্বের ভূমিকায়। দাবি আদায়ের সংগ্রামে ঝরে গেছে বহু নেতাকর্মীর প্রাণ।এতে যেসকল নেতাকর্মী শহীদ হয়েছেন তাদের প্রতি রইল বিনম্র শ্রদ্ধা। এছাড়া এখনও দেশের বিরুদ্ধে, স্বাধীনতার বিরুদ্ধে ষড়যন্ত্র হয়। কিন্তু সেই ষড়যন্ত্র অতীতের ন্যায় প্রতিহত করতে রাজপথে সদা সজাগ রয়েছে বাংলাদেশ ছাত্রলীগের নেতাকর্মীরা।

এ সময় উপস্থিত ছিলেন এন ইউ মুহসিন, মুহাম্মদ জিয়া উদ্দিন আরমান, মনির উদ্দিন রেহান, আবুল কালাম আজাদ , আজহার উদ্দীন সাকের, মাসুদ রানা, সাজ্জাদ, মুহাম্মদ আব্দুল্লাহ, মামুনুর রশিদ নিরব,ইফতেখার ইসলাম,ইয়াছিন আরফাত, মুহাম্মদ এনাম করিম,উতিং হ্লা, রাশেদুল ইসলাম,সাইমন ,ওয়াজেদ , মামুন সিকদার , মুহাম্মদ আনছার,আরিফ , মুহাম্মদ সাইফুল, মোহাম্মদ মোজাম্মেল হক, মুহাম্মদ ফয়সাল ,সুহা, নাজিম, এনামুল করিম, মুহাম্মদ বাপ্পি , তুহিন প্রমুখ।

পরে কলেজ জামে মসজিদে জাতির পিতা শেখ মুজিবুর রহমান ও ছাত্রলীগের সকল শহীদদের আত্মার শান্তি কামনায় মিলাদ ও বিশেষ মোনাজাত করেন কলেজ ছাত্রলীগ নেতৃবৃন্দ।

উল্লেখ্য, দেশভাগের পর ১৯৪৮ সালের ৪ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হল থেকে সংগঠনটির যাত্রা শুরু হয়। প্রতিষ্ঠাকালীন সময়ে এর নাম ছিল ‘পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ’। পাকিস্তান আমলেই ‘মুসলিম’ শব্দটি ছেঁটে ফেলা হয়। স্বাধীনতার পর নাম হয় ‘বাংলাদেশ ছাত্রলীগ’।