ইসরায়েলের উত্তরাঞ্চলে লেবানন থেকে চারটি রকেট হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে দেশটির সেনাবাহিনী। যদিও এর মধ্যে তিনটি প্রতিহত করার দাবি করছে তেল আবিব। এখনও পর্যন্ত হতাহতের কোন খবর পাওয়া যায়নি।

গত এক সপ্তাহে এটি লেবানন থেকে ইসরায়েলি লক্ষবস্তুতে তৃতীয় হামলা বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। লেবাননের দক্ষিণ উপকূল থেকে এসব রকেট হামলা চালানো হচ্ছে বলে নিশ্চিত করেছে রয়টার্স।

বুধবার এই হামলার জবাবে ইসরায়েলও লেবাননে পাল্টা বিমান হামলা চালিয়েছে। যদিও এতে কোন ক্ষয়ক্ষতি হয়নি বলে জানিয়েছে লেবানন।

২০০৬ সালে শেষবার হিজবুল্লাহর সঙ্গে সংঘর্ষে জড়ায় ইসরায়েল। তবে লেবাননের এই বিদ্রোহী গোষ্ঠীটি এবারের এসব হামলার দায় অস্বীকার করেছে।

গত সপ্তাহে জেরুজালেমে ফিলিস্তিনিদের উচ্ছেদকে কেন্দ্র করে ইসরায়েলি বাহিনীর সঙ্গে বিরোধে জড়ায় স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। হামাসের রকেট হামলার জেরে গাজায় অনবরত বিমান হামলা চালাচ্ছে ইসরায়েল। এরই মধ্যে ইসরায়েলকে লক্ষ্য করে লেবানন থেকে হামলা শুরু হয়।

১০ মে থেকে চলমান ইসরায়েলি হামলায় এ পর্যন্ত ২১৯ ফিলিস্তিনি নিহত হয়েছে। এসব হামলায় ৫২ হাজার মানুষ গৃহহীন হয়েছে বলে উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ।