মোঃ আব্দূল হান্নান, ক্রাইম রিপোর্টার, সিলেট।

কতটা অমানবিক হলে পুরো বাড়িকে চোরাকারবারির বাড়ি বলে চিহ্নিত করা যায়’ বিজিবি ৫৫ ব্যাটালিয়ন কর্তৃক সাম্প্রতিক মাদক ও চোরাকারবারির বাড়ি উল্লেখ করে লোকজনের বাড়িতে টানানো কয়েকটি সাইনবোর্ড পরিদর্শন করে এ মন্তব্য করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সাবেক প্রসিকিউটর ও সোশ্যাল মিডিয়ার জনপ্রিয় ব্যক্তিত্ব ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন।

২১ নভেম্বর বেলা এগারোটায় তিনি চুনারুঘাট উপজেলার আহম্মদাবাদ ইউনিয়নের চা বাগান এলাকার কয়েকটি সাইনবোর্ড পরিদর্শন করেন তিনি। পরিদর্শন কালে তিনি বলেন, এ সাইনবোর্ড গুলো দিয়ে বিজিবি ওই বাড়ি গুলো শুধু নয় গোটা এলাকার গায়ে একটি কলংক দিয়ে দিয়েছেন। মাদক ও চোরাচালান বন্ধে বিজিবির প্রতিটি পদক্ষেপরই প্রসংশা করেন তিনি । কিন্তু, ওই সাইনবোর্ড দিয়ে পরিবার গুলোকে সমাজচ্যুত করে ফেলা হয়েছে । পরিবারের একজন ব্যক্তির অপরাধ পুরো পরিবার তথা তাদের প্রজন্মকেও বহন করতে হবে।

সমাজপতিরা কাউকে সমাজচ্যুত করলে আদালতে তাদের বিচার হয়। বিজিবি ওই পরিবার গুলোকে যেখানে সমাজে ভালো করে তোলার চেষ্টা করবে তা না করে উল্টো তাদের সমাজচ্যুত করে দিয়েছে। তিনি ওই পরিবার গুলোর সদস্যদের সাথে কথা বলেন। সদস্যরা সাইনবোর্ড টানানোর কারণে তাদের সামাজিক সমস্যার কথা জানান। তিনি বলেন, বিজিবি যুদ্ধাপরাধী , দুর্নীতিবাজ , দুর্নীতির অভিযোগে চাকরিচ্যুত বিজিবির বাড়িতে কোনো সাইনবোর্ড দিতে পারেননি । সীমান্তে চোরাকারবারি রোধে ব্যর্থ হয়ে এ অমানবিক পন্থা বেছে নিয়েছেন।

গরু প্রতি ২ হাজার টাকা নিয়ে বিজিবি গরুর পাস দেয় এমন অভিযোগও রয়েছে বলে তিনি উল্লেখ করেন। তিনি বিষয়টিতে স্বরাষ্ট্রমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।।