আগামীকাল তৃতীয় ধাপের‌ ইউনিয়ন পরিষদ নির্বাচনে নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও উপজেলার ৮টি ইউনিয়নে অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনে বিভিন্ন সাংবাদিকদের জন্য বরাদ্দকৃত নির্বাচন পর্যবেক্ষক কার্ড এবার অন্তত সাড়ে ৪শ স্থানীয় রাজনীতিবিদ, মাদক ব্যবসায়ী, ভূমিদস্যু সহ অসাংবাদিকদের হাতে দেখা যাচ্ছে। গণহারে এভাবে কার্ড দেওয়ায় উপজেলা নির্বাচন কমিশনের কার্যক্রমকে প্রশ্নবিদ্ধ করে তুলেছে। তবে অনেকেই টাকার বিনিময়ে এই কার্ড পেয়েছে এমন কথাই বাতাসে ভেসে বেড়াচ্ছে।

উপজেলা নির্বাচন কমিশনার মোঃ ইউসুফুর রহমান স্বাক্ষরিত নির্বাচন পর্যবেক্ষক কার্ড পেয়েছেন কাঁচপুর ইউনিয়ন যুবলীগের সভাপতি মাহাবুব পারভেজ,  আল  মদিনা শপিং মলের স্বত্বাধিকারী মাজহারুল ইসলাম, স্থানীয় নেতা নজরুল।

পরিবেশ রক্ষা উন্নয়ন সোসাইটি নামে একটি সংস্থার কার্ড প্রাপ্ত একজন সদস্য জানায়, তাদের সংস্থার সহযোগিতায় একাদিক এই কার্ড পেয়েছে, এখন প্রশ্ন হচ্ছে এই কার্ড পাওয়ার জন্য যেকোনো সংবাদপত্রের আইডি কার্ড দাখিল করতে হয় অথচ পরিবেশ উন্নয়ন সোসাইটি নামে কোন সংস্থার অস্তিত্ব খুঁজে পাওয়া যাচ্ছে না এবং এই প্রতিষ্ঠান সদস্যরা সাংবাদিক নয় কিন্তু নির্বাচন পর্যবেক্ষণ কার্ডে জার্নালিস্ট বা সাংবাদিক লেখা আছে, তবে এই কার্ড পাওয়ার জন্য অনেকেই আর্থিক খরচ করেছে এবং কর্তৃপক্ষ আর্থিকভাবে লাভবান হয়ে তাদেরকে এই কার্ড প্রদান করেছে।
পরিবেশ রক্ষা উন্নয়ন সোসাইটির চেয়ারম্যান মোহাম্মদ হোসেন বলেন, একদিনের জন্য কেউ সাংবাদিক হলে সমস্যা কোথায়, মানুষকে সামনের দিকে এগিয়ে যেতে দিন, এটা নিয়ে বাড়াবাড়ি করবেন না।
পরিবেশ রক্ষা উন্নয়ন সোসাইটি নিয়ন্ত্রণাধীন পরিবেশ কণ্ঠ নামে একটি নিউজ পোর্টালের সন্ধান মিলেছে তবে এই পোর্টালের নাম ব্যবহার করে যেকয়জন ব্যক্তি নির্বাচন পর্যবেক্ষণের কার্ড নিয়েছে, সোনারগাঁয়ের ইতিহাসে তারা কখনোই সাংবাদিকতার সাথে জড়িত ছিলেন না।

সাংবাদিকতার নামে নির্বাচন পর্যবেক্ষক কার্ডধারী কারো বক্তব্য পাওয়া যায়নি। এছাড়া নামে বেনামে সোনারগাঁ উপজেলার নির্বাচন অফিস থেকে  বন্দর, রুপগঞ্জ গজারিয়া ও আড়াইহাজারের সাংবাদিকদেরকে ও পর্যবেক্ষক কার্ড সংগ্রহ করতে দেখা গেছে।

স্থানীয় সাংবাদিক ও সুশীল সমাজ সাংবাদিকদের নামে অপ-সাংবাদিকদের হাতে এসব কার্ড ছড়িয়ে পড়ায় সুষ্ঠ নির্বাচনের পরিবেশ পরিস্থিতি বিঘ্নিত হওয়ার আশংকা  করছেন।
উপজেলা নির্বাচন অফিস থেকে প্রাপ্ত তথ্যমতে সোনারগাঁওয়ের ৮টি ইউনিয়নে ১১৬টি ভোট কেন্দ্রে নির্বাচন পর্যবেক্ষণ কার্ড নিয়েছেন প্রায় ৫ শতাধিক লোক। এরমধ্যে সাড়ে চারশ লোকেরই সাংবাদিকতা সম্পর্কে নুন্যতম সাধারণ জ্ঞান নেই, সাংবাদিকতা কি বিষয় সে সম্পর্কে তাহারা অজ্ঞ।
এ ব্যাপারে সোনারগাঁ উপজেলা নির্বাচন কমিশনকে একাধিকবার ফোন করেও তার বক্তব্য পাওয়া যায় নাই