বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) প্রথম বর্ষের এক শিক্ষার্থীকে রাতভর নির্যাতনের ঘটনায় জড়িত ছাত্রলীগের তিন নেতাকে ছয় মাসের জন্য বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব রেসিডেন্স এন্ড ডিসিপ্লিন কমিটির এক সভায় এ শাস্তির সিদ্ধান্ত হয়। মঙ্গলবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, বহিস্কৃত ছাত্রদের মধ্যে রয়েছেন শহীদ জামাল হোসেন হল ছাত্রলীগের সহসভাপতি আব্দুল্লাহ হিশ শাফি, গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক শাহাদত হোসেন শাওন এবং পাঠাগার সম্পাদক মো. রাহাত হোসেন। বহিষ্কৃত আব্দুল্লাহ হিশ শাফি ও শাহাদত হোসেন ভেটেরিনারি অনুষদের শিক্ষার্থী। মো. রাহাত হোসেন কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের শিক্ষার্থী।

গত ৫ আগস্ট দিবাগত রাতে শহীদ জামাল হোসেন হলের সভাপতিকে সালাম না দেওয়ার অভিযোগে মাকসুদুল হল ইমু নামে প্রথম বর্ষের এক শিক্ষার্থীকে রাতভর নির্যাতন করা হয়। হলের কক্ষে আটকে রেখে ইমুকে স্ট্যাম্প দিয়ে মারধর করেন ছাত্রলীগ নেতারা। এ ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছিল বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো. আজহারুল হক বলেন, ‘তদন্ত কমিটির সুপারিশে অভিযুক্তদের শাস্তির আওতায় আনা হয়েছে। অন্যায় করে কেউ ছাড় পাবে না। ভবিষ্যতে শিক্ষার্থী নির্যাতনের ঘটনায় আরও কঠোর ব্যবস্থা নেওয়া হবে।’