আগামী ১৫ মার্চ থেকে হিলি স্থলবন্দর দিয়ে আবার পেঁয়াজ রপ্তানি শুরু হবে বলে আশ্বাস দিয়েছেন ভারতীয় ব্যবসায়ীরা। দীর্ঘ ৫ মাস পর ভারত সরকার পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা আদেশ প্রত্যাহার করে। এরপরই হিলি স্থলবন্দরের প্রায় ১০ আমদানিকারক প্রতিষ্ঠান ২৫ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির অনুমতি চেয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভিদ-সংগনিরোধ কেন্দ্রে অনলাইনে আবেদন করেছেন। এদিকে দিল্লির এক আদেশে আগামী ১৫ মার্চ থেকে পেঁয়াজ রপ্তানি করবে ভারত এমন চিঠি দিয়েছে।

ভারতের অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের সংকট ও মূল্যবৃদ্ধির কারণে গত ২৯ সেপ্টেম্বর থেকে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয় তারা। দীর্ঘ পাঁচ মাস বন্ধ থাকার পর গত ২৬ ফেব্রুয়ারি পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ঘোষণা দেয় ভারত। এমন অবস্থায় দেশের বাজারে পেঁয়াজের সরবরাহ স্বাভাবিক করতে ও মূল্য নিয়ন্ত্রণে আনতে একদিন পরই বন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানির অনুমতি চেয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে উদ্ভিদ-সংগনিরোধ কেন্দ্রে আবেদন করেছেন বন্দরের আমদানিকারকরা। এবার সে দেশের বিভিন্ন রাজ্যে পেঁয়াজের ফলন ভালো হওয়ায় রপ্তানির ওপর থেকে নিষেধাজ্ঞা আদেশ প্রত্যাহার করে নেয় এবং আগামী ১৫ মার্চ থেকে আবারও পেঁয়াজ রপ্তানির আশ্বাস দেয়।

এর আগে গত ২৬ ফেরুয়ারি ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ’র সভাপতিত্বে এক আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সিদ্ধান্ত হয়। দেশটির খাদ্য ও ভোক্তা অধিকার বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী রাম বিলাস পাসোয়ান এ তথ্য নিশ্চিত করে টুইটারে পোস্ট দিয়েছিলেন। ওই ঘোষণার ৫ দিনের মাথায় সোমবার (২ মার্চ) নিষেধাজ্ঞা প্রত্যাহারের নির্দেশনা জারি করা হলো।

ভারতের বৈদেশিক বাণিজ্য বিভাগের মহাপরিচালক অমিত যাদবের সই করা ওই নির্দেশনায় গত বছরের ২৯ সেপ্টেম্বর থেকে কার্যকর হওয়া পেঁয়াজ রপ্তানিতে সব নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা বলা হয়েছে। এ নির্দেশনা ১৫ মার্চ থেকে কার্যকর হবে বলে জানানো হয়েছে।

এদিকে হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক নাজমুল ও আহম্মেদ আলী সরকার বলেন, নির্দেশনার কপি ভারতীয় রপ্তানিকারকদের মাধ্যমে রাতেই আমরা হাতে পেয়েছি। তাতে পেঁয়াজের ন্যূনতম কোনো রপ্তানিমূল্য নির্ধারণ করা হয়নি। এতে আমরা ভারত থেকে যে দামে পেঁয়াজ কিনব সেই দামেই এলসির মাধ্যমে দেশে আমদানি করতে পারব। আমরা উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রে আইপির জন্য আবেদন করেছেন। অনুমোদন পেলে ব্যাংকের সঙ্গে যোগাযোগ করে পেঁয়াজের এলসি খোলা হবে। এর ফলে ১৫ মার্চ থেকে হিলি স্থলবন্দর দিয়ে দেশে পেঁয়াজ আমদানি হতে পারে। এ ছাড়া আসন্ন রমজানে দেশের বাজারে পেঁয়াজের বাড়তি চাহিদাকে ঘিরে এলসিও খোলা হবে।