করোনার সময়ে ভালো নেই পাকিস্তান। দেশটিতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। শেষ পাওয়া তথ্যে আক্রান্তের সংখ্যা ৫০০। বিশ্বজুড়ে মহামারি নভেল করোনাভাইরাসে পাকিস্তানে এরই মধ্যে তিনজনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। 

গত বুধবার প্রথম দু’জনের মৃত্যু হয়। আর আজ আরো একজনের মৃত্যুর খবর মিলেছে। প্রথমে আক্রান্তের সংখ্যা কম থাকলেও আজ শুক্রবার পাকিস্তানে সব থেকে বেশি আক্রান্তের খবর মেলে। বৃহস্পতিবার দেশটির বালুচিস্তানে এক লাফে আক্রান্তের সংখ্যা ২৩ থেকে বেড়ে ৮১ হয়ে গেছে। একই অবস্থা পঞ্জাব প্রদেশেও। সেখানেও লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। ডন পত্রিকার রিপোর্ট অনুযায়ী, ওই প্রদেশে বৃহস্পতিবার আক্রান্তের সংখ্যা ৩৩ থেকে এক লাফে হয়ে যায় ৭৮। পাকিস্তানের সবচেয়ে খারাপ অবস্থা সিন্ধ প্রদেশের। আক্রান্ত ২৪৫ জন। খাইবার-পাখতুয়ানে আক্রান্ত ২৩ এবং পাকিস্তান অধিকৃত কাশ্মীরের গিলগিয়ে আক্রান্ত ২৪। দেশটির রাজধানী ইসলামাবাদের পরিস্থিতি তুলনামূলকভাবে ভালো। সেখানে আক্রান্ত এখনো পর্যন্ত দু’জন।

এদিকে, করোনা ঠেকাতে পাকিস্তান দু’সপ্তাহের জন্য ভারত-পাকিস্তানের ওয়াঘা সীমান্ত বন্ধ করে দিয়েছে। পাকিস্তান সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে ইমরান খান সরকার সব রকমের প্রস্তুতি নিয়েছে করোনা মোকাবেলায়। 

পশ্চিম পাকিস্তানে ইরান ও আফগানিস্তান সীমান্তও সিল করে দেওয়া হয়েছে। পাকিস্তান সরকারের পক্ষে প্রধানমন্ত্রীর স্বাস্থ্য বিষয়ক পরামর্শদাতা জাফর মির্জা জানিয়েছেন, পাকিস্তানের চিকিৎসকরা চীনের চিকিৎসকদের থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রশিক্ষণ নিচ্ছেন। 

পাকিস্তানের ধর্মবিষয়ক মন্ত্রী নুর উল হক কোয়াদরি জানিয়েছেন, করোনা মোকাবেলায় হজ যাত্রা স্থগিত করার পাশাপাশি সব মসজিদে জমায়েত নিষিদ্ধ করা হয়েছে।