মেসির পেছনে থাকার ‘ভয়ে’ লা লিগা ছেড়েছেন রোনালদো!

0
73

গত এক দশকের বেশি সময় ধরে ফুটবলবিশ্বে রাজত্ব করে যাচ্ছেন আর্জেন্টাইন জাদুকর লিওনেল মেসি আর পর্তুগিজ মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। এই দুজনের মধ্যে কে সবচেয়ে ভালো- তা নিয়ে এক যুগ ধরেই বিতর্ক চলে আসছে। বিতর্কে সমাধান না আসায় দুই দলে ভাগ হয়ে গেছেন সমর্থকেরা। কারও কাছে মেসি সেরা, কারও কাছে সেরা রোনালদো। এবার শোনা গেল, রোনালদোর লা-লিগা ছাড়ার পেছনে নাকি মেসির হাত রয়েছে!

লিভারপুল কিংবদন্তি জেমি কারাঘের এই বিতর্ক চালু করে দিয়েছেন। তার মতে, মেসিই সেরা। আর মেসির পেছনে পড়ে থাকতে হবে বলেই রোনালদো স্প্যানিশ লা লিগা ছেড়ে ইতালিতে পারি জমিয়েছেন। তার ভাষায়, ‘আমার মনে হয়, এর জন্যই রোনালদো চলে গেছে। সে জানতো এখানে তাকে সবসময় মেসির পেছনে রাখা হবে। রোনালদো খুব চালাক। আমি বলতে পারি আমি সব দেশে লিগ জিতেছি, সব দেশে সর্বোচ্চ স্কোরার হয়েছি, আমার ভান্ডারে অনেক কিছু থাকলো আর কি! আমার মনে হয়, সে সম্ভবত মেসির বিপরীতটাই করতে চায় এবং নিজেকে কিছুটা আলাদা হিসেবে তুলে ধরতে চায়।’

রোনালদো চার ক্লাবের হয়ে ২৬টি ট্রফি জিতেছেন, আর মেসি জিতেছেন এক ক্লাবের হয়ে। এই এক ক্লাবে থাকা নিয়েই মেসির একটা সমালোচনা আছে। পুরো ক্যারিয়ার তিনি বার্সাতেই কাটিয়ে দিলেন। অন্য ক্লাবে না গেলে কীভাবে যোগ্যতা প্রমাণ হবে? এই প্রশ্নের জবাবে ইংলিশ জায়ান্ট লিভারপুলে ১৭ বছর কাটানো কারাঘের বলেন, সমালোচকদের এসব কথায় কান দিয়ে মেসির লা লিগা ছেড়ে অন্য কোথাও যাওয়ার দরকার নেই। তার যুক্তি হলো, ফ্রাঙ্কো বারেসি আর পাওলো মালদিনি এসি মিলান ছেড়ে কখনও যাননি বলে কি তারা খারাপ ডিফেন্ডার?

মন্তব্য করুন

আপনার মতামত লিখুন
Please enter your name here