সারা দেশে করোনা সংক্রমন প্রতিরোধে সরকারী-বেসরকারী অফিসসহ সকল কারখানা বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সরকার। সরকারের এই আদেশের তোয়াক্কা না করে এখনো কার্যক্রম চালিয়ে যাচ্ছে কুমিল্লার বুড়িচং উপজেলার জিহান ফুটওয়্যার লিঃ। আর এ কারনেই করখানায় কর্মরত ৮শ’ শ্রমিক রয়েছেন করোনা ঝুকিতে।
বুড়িচং উপজেলার ভারেল্লা দক্ষিন ইউনিয়নের রামপুর এলাকায় জিহান ফুটওয়্যার (জুতা তৈরি) কারখানাটি অবস্থিত। সরকারের নির্দেশ তোয়াক্কা না করে কারখানার মালিক শাহপরান আজাদ কারখানাটি খোলা রেখে শ্রমিকদের দিয়ে জোরপূর্বক কাজ করিয়ে যাচ্ছে। এতে করে শ্রমিকরা করোনা ঝুকিতে রয়েছে।
তছাড়া ওই এলাকায় বসবাসরত লোকজন বলেন, কারখানাটি খোলা রাখার কারনে প্রতিদিন শতশত শ্রমিক ওই এলাকায় ভিড় জমাচ্ছে। এতে করে আমরা স্থানীয় এলাকাবাসী করোনা সংক্রমন ঝুকিতে আছি।
আজ বৃহস্পতিবার শ্রমিকরা নাম না প্রকাশের শর্তে জানান, একদিকে চাকরী অন্যদিকে জীবন ঝুকিতে। আমরা কি করবো বুঝতেছি না। কারখানায় না আসলে চাকরী থেকে ছাঁটাই করা হবে বলে মালিক পক্ষ জানিয়েছে। তাই বাধ্য হয়ে জীবনের ঝুঁকি নিয়ে কারখানায় কাজ করে যাচ্ছি।
নির্দেশনা না মেনে কারখানাটি কেন খোলা রাখা হলো এ বিষয়ে জানতে চাইলে মালিক শাহপরান আজাদ বলেন, কারখানায় মাস্ক তৈরী হচ্ছে। জুতার কারখানায় কিভাবে মাস্ক তৈরী হয় এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এতো কিছু বলা যাবে না, দু-তিন দিনের মধ্যে কারখানা বন্ধ করে দেয়া হবে।
এ বিষয়ে বুড়িচং উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরুল হাসান জানান, কারখানা খোলা রাখার বিষয়টি জানতে পেয়ে দেবপুর ফাঁড়ী পুলিশকে কারখানায় পাঠিয়েছি। এবং দ্রুত কারখানার সকল কার্যক্রম বন্ধ করার নির্দেশ দিয়েছি।