মোঃ খালেদ খান, পিরোজপুর জেলা প্রতিনিধি।

প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে পিরোজপুর জেলাকে লকডাউন ঘোষণা করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার রাত সোয়া ১১টায় এক গণবিজ্ঞপ্তিতে এ আদেশ জারি করেন জেলা ম্যাজিস্ট্রেট ও করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধ সংক্রান্ত জেলা কমিটির সভাপতি আবু আলী মো. সাজ্জাদ হোসেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে জেলা কমিটির মিটিংয়ে জেলা সিভিল সার্জনের সুপারিশক্রমে সংক্রমণ রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন ২০১৮ এর পরিপ্রেক্ষিতে আবু আলী মো. সাজ্জাদ হোসেন লকডাউন ঘোষণা করেন। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত জাতীয় ও আঞ্চলিক সড়ক/মহাসড়ক ও নৌপথে অন্য কোনো জেলা থেকে কেউ পিরোজপুর জেলায় প্রবেশ করতে কিংবা এ জেলা থেকে অন্য কোনো জেলায় যেতে পারবে না। জেলার অভ্যন্তরীণ আন্তঃ উপজেলায় যাতায়াতের ক্ষেত্রে এ রূপ নিষেধাজ্ঞা বহাল থাকবে। সব ধরনের গণপরিবহন ও জনসমাগম বন্ধ থাকবে। তবে জরুরি পরিসেবা এর আওতা বহির্ভূত রাখতে বলা হয়েছে। সেইসঙ্গে যেহেতু পিরোজপুর জেলা বরিশাল ও খুলনার মধ্যবর্ত্তী একটি জেলা তাই অন্যান্য জেলার আন্তঃসংযোগ এর আওতার বাইরে থাকবে। 

এতে আরো বলা হয়, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ আদেশ বহাল থাকবে এবং এ আইন ভঙ্গকারীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, গত সোমবার জেলার মঠবাড়িয়া উপজেলার ধানীসাফায় প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এর পর জেলার সদর উপজেলায় দুজন ও ভান্ডারিয়া উপজেলায় এক জনসহ মোট 
চারজন করোনা রোগী শনাক্ত হয়েছে।