মুকেশ আম্বানি

বিশ্ব ধনীর তালিকায় এখন মুকেশ আম্বানির অবস্থান নবম।  করোনা অতিমারীর মধ্যেই সম্পদের পরিমাণ এক ধাক্কায় অনেকটা বাড়িয়ে মুকেশ আম্বানি। তারই ফল স্বরূপ বিশ্বের সেরা ১০ ধনীর তালিকায় ঢুকে পড়লেন তিনি।

 সোমবার (২২ জুন) প্রকাশিত ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেস্কে এমনটাই দেখা গেছে। খবর সিএনএনের।

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের ৪২ শতাংশ শেয়ার রয়েছে মুকেশের হাতে। সংস্থার ডিজিটাল ইউনিট জিও প্ল্যাটফর্ম লিমিটেডে বড় বিনিয়োগ করে তিনি লাভবান হয়েছেন। এর আগে বিশ্ব বাজারে তেলের দাম পড়ায় আলিবাবার জ্যাক মার কাছে এশিয়ার সেরা ধনী ব্যক্তির তকমা হাতছাড়া হয় তাঁর। কিন্তু টেলিকম জায়ান্ট জিওর হাত ঘরে ফের ঘুরে দাঁড়িয়েছেন মুকেশ আম্বানি।

ব্লুমবার্গ ইনডেক্স প্রকাশিত বিশ্বের শীর্ষ ১০ ধনীদের প্রথম পাঁচজনের চারজনই মার্কিন যুক্তরাষ্ট্রের। ১৬ হাজার ৪০০ কোটি ডলার নিয়ে এই তালিকায় শীর্ষে আছেন অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। ১০ হাজার ৯৯০ কোটি ডলার নিয়ে দ্বিতীয় স্থানে আছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ রয়েছেন তৃতীয় স্থানে। চতুর্থ স্থানে আছেন ফ্রান্সের লিলিয়ানে বেটেনকোর্ট ও গ্রুপ আরনল্টের বার্নার্ড আরনল্ট। এরপর রয়েছেন বার্কশায়ার হ্যাথাওয়ের ওয়ারেন বাফেট।