মালয়েশিয়ায় মসজিদে নিষেধাজ্ঞা বিদেশিদের জন্য

সোহেল রানা, মালয়েশিয়া প্রতিনিধি।

মালয়েশিয়ায় মসজিদে নিষেধাজ্ঞা বিদেশিদের জন্য করোনার প্রাদুর্ভাব কমে আসায় মসজিদে জামাতে নামাজ আদায়ের অনুমতি দিয়েছে মালয়েশিয়া।

তবে স্থানীয়রা মসজিদে জামাতে অংশ নিতে পারলেও বিদেশিদের জন্য রয়েছে এখনো নিষেধাজ্ঞা। স্থানীয় সময় শুক্রবার (৩ জুলাই) দেশটির ধর্মমন্ত্রী দাতুক সেরি জুলকিফলি মোহাম্মদ এক বিবৃতে এসব কথা জানান।

এসময় তিনি বলেন, আগামি আরও দুই একমাস পরিস্থিতি পর্যালোচনা করার পর দেখবো যদি ওই স্থানগুলোতে পরিস্থিতি স্থিতিশীল থাকে এবং কোন সমস্যা না হয় তাহলে বিদেশিদের মসজিদে নামাজ আদায়ের ব্যাপারে পুনরায় সিদ্ধান্ত নেয়া হবে।

তিনি জানান, বিগত দিনগুলোতে রাজধানী কুয়ালালামপুরসহ ফেডারেল অঞ্চলগুলোতে জামাতে নামাজের অনুমতি দেয়া হলেও এবার থেকে সর্বদা সামাজিক দূরত্বের মতো স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (এসওপি) মেনে চলে ছোট বড় সব মসজিদে শুক্রবারের নামাজের জামাত পরিচালনা করতে পারবে। এদিকে, ১০ জুন থেকে চলমান রিকভারি মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (আরএমসিও) নামের এ লকডাউন আগামি ৩১ আগস্ট পর্যন্ত রাখার ঘোষণায় অনেকটাই স্বাভাবিক রয়েছে মালয়েশিয়ার জনজীবন। উল্লেখ্য, প্রাণঘাতী করোনাভাইরাসের লাগাম ধরতে মালইয়েশিয়ায় আরোপ করা হয় বিভিন্ন বিধিনিষেধ।

সেই সাথে গত মার্চ মাসের মাঝামাঝি সময়ে মালয়েশিয়ায় মসজিদে জামাতে নামাজ আদায় নিষিদ্ধ করা হয়। ওই সময় একটি মসজিদে তাবলিগের ইজতেমায় অংশ নেয়া বিপুল সংখ্যক লোক করোনায় আক্রান্ত হলে সরকার এই পদক্ষেপ নেয়।