কাতার বিশ্ববিদ্যালয় এর কেন্দ্রীয় মসজিদের খতীব হলেন বাংলাদেশী ছাত্র ।

বিশেষ প্রতিনিধি:শিপন আহমেদ (কাতার)

কাতার বিশ্ববিদ্যালয় এর কেন্দ্রীয় মসজিদের খতীব হলেন বাংলাদেশী ছাত্র মোহাম্মদ আবু তালেব ।লেখা পড়ার জীবন শুরু হয়েছিল বাংলাদেশের ক্বওমী মাদ্রাসা থেকে আর বর্তমানে তিনি কাতার বিশ্ববিদ্যালয়ে ইসলামিক স্টাডি ডিপার্টমেন্ট থেকে অনার্স করে একই বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স করার সুযোগ পেয়েছে তিনি ।

তার এই সফলতার পিছনে বাংলাদেশের ক্বওমী মাদ্রাসার অবদান অনেক ।তিনি বাংলাদেশের চট্টগ্রাম অবস্থিত সুনামধন্য দারুল মা’আরিফ ইসলাম মাদ্রাসা থেকে তার শিক্ষা জীবন শুরু করেন ।সেই মাদ্রাসার হিফজ্ বিভাগ থেকে শুরুতে তিনি কোরআন শরীফ হিফজ্ করেন। তার পর তিনি দারুল মা’আরিফ ইসলাম মাদ্রাসার কিতাব বিভাগ থেকে মিশকাত শেষ করেন। তার পর মাদ্রাসার শিক্ষক দের পরামর্শে তিনি কাতারে পড়াশোনা করতে আসেন।

২০১১ সালে তিনি কাতারের ধর্ম মন্ত্রনালয় দেওয়া স্কলারশিপ নিয়ে কাতারের সুনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান আল-মা’হাদ দ্বীনি (Religious institute Preparatory Secondary Indepent School) এ পড়াশোনা শুরু করেন। ২০১৪ সালে তিনি সেই প্রতিষ্ঠান থেকে প্রথম স্থান অর্জন করে শাহাদা ছানাউয়া (এইস এস সি) পাশ করেন।

এর পর শুরু হয় কাতার বিশ্ববিদ্যালয় এর শিক্ষা জীবন,কাতার বিশ্ববিদ্যালয় অনার্স করা চলাকালীন সময়ে তিনি কাতার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে ইমাম ও খতীব হিসেবে নিযুক্ত হন প্রথমবারের মত ২০১৬ সালে যা তিনি সততা ও নিষ্ঠার সাথে পালন করেন দীর্ঘ চার বছর। কাতার বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিস বিভাগ থেকে প্রথম স্থান অর্জন করেন তিনি ।বর্তমান তিনি একই বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স করার সুযোগ পেয়েছে

।কাতার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তার এই নিষ্ঠা ও সততার সাথে দায়িত্ব পালন দেখে দ্বিতীয় বারের মতো তাকে কাতার বিশ্ববিদ্যালয় মসজিদের ইমাম ও খতীব হিসেবে আবারো নিযুক্ত করেন।