বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ব‌লেন, বর্তমানে বিএসইসির সার্ভিল্যান্স আগের থেকে অনেক উন্নত, সফটওয়্যার আরও আধুনিক করা হচ্ছে। সেই সঙ্গে আইটি প্ল্যাটফর্ম আগের থেকে আরও শক্তিশালী করা হবে। যে কারণে আগামী দুই বছরের মধ্যে ভালো অবস্থায় যাবে পুঁ‌জিবাজার।

শনিবার (১৮ জুলাই) অনলাইন প্ল্যাটফ‌র্মে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) কর্তৃক আয়োজিত “শেয়ারবাজারে করোনাভাইরাসের প্রভাব ও পুনঃরুদ্ধারের উপায়” শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেছেন।

বিএসইসি চেয়ারম্যান বলেন, আমাদের সার্ভিল্যান্স সফটওয়্যার আগের থেকে অনেক উন্নত। যে কারণে আগের তুলনায় শেয়ারবাজারের দুর্নীতি এখন বেশি ধরা পড়ে। ছোট অনিয়মের ক্ষেত্রে সতর্ক করে ছাড় দেওয়া হলেও বড় অপরাধগুলোতে আইন অনুযায়ী নিয়মিত শাস্তি এবং জরিমানা করা হচ্ছে। অতি দ্রুত সার্ভিলেন্স সফটওয়্যার আরও উন্নত করা হচ্ছে এবং আইটি প্ল্যাটফর্ম আরও শক্তিশালী করার মাধ্যমে আগামী দুই বছরের মধ্যে শেয়ারবাজার ভালো অবস্থায় থাকবে বলে আশা করছি।

দ্রুত নতুন আইপিও অনুমোদন দেওয়া হবে উল্লেখ করে তিনি বলেন, ভালো কোম্পানির আইপিও আবেদনের ক্ষেত্রে সময় কম নেওয়া হবে। যত দ্রুত সম্ভব হয় ভালো কোম্পানির আইপিও অনুমোদন দেওয়া হবে। তবে যেসব কোম্পানির আর্থিক অবস্থা ভালো নয়, তাদের ক্ষেত্রে অনেক যাচাই-বাছাইয়ের প্রয়োজন আছে বলে তিনি উল্লেখ করেন। সেক্ষেত্রে সেসব কোম্পানির আইপিও অনুমোদনে সময় লাগবে।

সে‌মিনা‌রে উপস্থিত ছিলেন সিএসইর চেয়ারম্যান আসিফ ইব্রাহিম, ডিএসইর এমডি কাজী সানাউল হক ও এমডি মামুন-উর-রশীদ, আইসিবির এমডি আবুল হোসেন, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজের (বিএপিএলসি) সভাপতি আজম জে চৌধুরী, ডিবিএ সভাপতি শরীফ আনোয়ার হোসেন, ব্র্যাক ব্যাংকের এমডি সেলিম আর এফ হুসাইন প্রমুখ।