রাজধানীর বিখ্যাত নটর ডেম কলেজের অন্যতম প্রতিষ্ঠাতা ও বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ফাদার ড. রিচার্ড উইলিয়াম টিম আর নেই। গত শুক্রবার যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানায় মৃত্যুবরণ করেছেন তিনি। তাঁর বয়স হয়েছিল ৯৭ বছর।

বাংলাদেশকে ভালোবেসে প্রায় ৬৬ বছর এ দেশে বসবাস করেছেন তিনি। বাংলাদেশের শিক্ষাক্ষেত্রের অন্যতম এ পথিকৃৎ নটর ডেম কলেজের ষষ্ঠ অধ্যক্ষ। খ্যাতনামা কলেজটির বিজ্ঞান বিভাগের সূচনা হয়েছিল তার হাত ধরে। নটর ডেম কলেজ ডিবেটিং ক্লাব (১৯৫৩), নটর ডেম কলেজ সায়েন্স ক্লাব (১৯৫৫) এবং নটর ডেম কলেজ অ্যাডভেঞ্চার ক্লাবেরও (১৯৬৬) প্রতিষ্ঠা করেছিলেন তিনি।

১৯২৩ সালের ২ মার্চ যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণ করেন ফাদার টিম। ১৯৫২ সালে ঢাকায় আসেন ফাদার রিচার্ড উইলিয়াম টিম। তিনি ছিলেন একাধারে শিক্ষাবিদ ও জীববিজ্ঞানী, সামাজিক উন্নয়নমূলক কাজে সক্রিয় অংশগ্রহণ ছিল তার।

১৯৭০ সালের প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ের পর ভোলার মনপুরাসহ আশপাশের এলাকায় দুর্গতদের মধ্যে ত্রাণ কার্যক্রম ও পুনর্বাসনে নিয়োজিত ছিলেন ফাদার উইলিয়াম টিম।

মুক্তিযুদ্ধ শুরু হলে ওই অঞ্চলের অধিবাসীদের সহযোগিতা করেছেন তিনি। ১৯৭১ সালের আগস্টে ঢাকায় এসে গোপনে পাকিস্তানি বাহিনীর নৃশংসতার খবর সংগ্রহ করে ওয়াশিংটনে ড. জন রুডিসহ বিভিন্ন লবি গ্রুপের কাছে পাঠাতেন ফাদার টিম। বিভিন্ন লেখনীর মাধ্যমে পাকিস্তানি সেনাদের গণহত্যার বিরোধিতা করেন এবং এ দেশের মানুষের দুর্দশা ও মানবাধিকার লঙ্ঘন বিষয়ে বিদেশে জোর প্রচারণা চালান। পাকিস্তানিদের হত্যাযজ্ঞের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে জনমত গড়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন তিনি।

মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য বাংলাদেশ সরকারের কাছ থেকে মুক্তিযুদ্ধ সম্মাননা পদক লাভ করেছেন ফাদার টিম। মানবতার সেবায় জীবন উৎসর্গ করায় রেমন ম্যাগসেসে পুরস্কারেও ভূষিত হয়েছেন তিনি।