বিল্লাল হোসেন, বাহারাইন প্রতিনিধি:


বাহরাইনে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত ড. মুহাম্মাদ নজরুল ইসলাম এর সাথে ইউনিভার্সিটি অব বাহরাইন এর প্রেসিডেন্ট প্রফেসর রিয়াদ হামজার এক সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। বৈঠকে মান্যবর রাষ্ট্রদূতের সাথে উপস্থিত ছিলেন দূতাবাসের কাউন্সেলর ও দূতালয় প্রধান মো: রবিউল ইসলাম।

নবনিযুক্ত মান্যবর রাষ্ট্রদূতকে বাহরাইনে স্বাগত জানান প্রফেসর হামজা। সৌজন্য সাক্ষাতে দুই পক্ষের মধ্যে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে বিভিন্ন আলোচনা হয়। মান্যবর রাষ্ট্রদূত এর প্রস্তাব অনুযায়ী, বুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয় ও ব্র্যাক ইউনিভার্সিটির সাথে ইউনিভার্সিটি অব বাহরাইনের মধ্যে পারস্পরিক গবেষণা ও শিক্ষামূলক বিনিময় কার্যক্রমসহ স্টুডেন্ট এক্সচেঞ্জ প্রোগ্রাম আয়োজন করতে প্রেসিডেন্ট আগ্রহ প্রকাশ করেন।

মান্যবর রাষ্ট্রদূত ড. নজরুল বাহরাইন ইউনিভার্সিটিতে ‘বঙ্গবন্ধু চেয়ার’ এর অধীনে ‘পরিবেশ ও টেকসই উন্নয়ন’ বিষয়ে একটি পিএইচডি প্রোগ্রাম চালু করার প্রস্তাব দিলে প্রেসিডেন্ট সাগ্রহে বিবেচনা করার প্রতিশ্রুতি দেন।

বঙ্গবন্ধুর জীবনী এবং বাংলাদেশের সমৃদ্ধ কৃষ্টি, সংস্কৃতি, সাহিত্য ও ইতিহাস বিষয়ক কিছু বই বিশ্ববিদ্যালয়কে উপহার দেয়ার ব্যাপারেও মান্যবর রাষ্ট্রদূত তার পরিকল্পনা প্রকাশ করেন। রোহিঙ্গা সংকট বিষয়ে বিশ্ববিদ্যালয়ে সচেতনতামূলক সেমিনার আয়োজন নিয়েও মান্যবর রাষ্ট্রদূত তার কাছে প্রস্তাব পেশ করেন।

এছাড়াও ইউনিভার্সিটি অব বাহরাইনে বাংলাদেশের স্কুলের শিক্ষার্থীদের ভর্তির চলমান সংকট নিরসনে পদক্ষেপ নিতে মান্যবর রাষ্ট্রদূত প্রফেসর হামজাকে আহ্বান জানান এবং ভর্তিচ্ছু শিক্ষার্থীদের একটি তালিকা প্রদান করেন। এ বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনার আশ্বাস প্রদান করেন প্রফেসর হামজা। বৈঠক শেষে মান্যবর রাষ্ট্রদূত প্রফেসর হামজাকে বাংলাদেশের কারুশিল্পের নিদর্শন হিসেবে বাংলাদেশে তৈরি একটি পিতলের নৌকা সৌজন্য উপহার দেন। প্রফেসর হামজাও তাঁর বিশ্ববিদ্যালয়ের একটি ক্রেস্ট মান্যবর রাষ্ট্রদূতকে উপহার দেন।