ভারতের হিমাচল প্রদেশের সোলান জেলায় চারতলা ভবন ভেঙে পড়ায় এ পর্যন্ত ১৩ সেনা জওয়ানসহ ১৪ জনের লাশ উদ্ধার হয়েছে। নিহতদের মধ্যে একজন স্থানীয় বাসিন্দা রয়েছেন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আজ সোমবার সকালে ঘটনাস্থল পরিদর্শন করে হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর বলেন, এটি খুব দুর্ভাগ্যজনক ঘটনা। দুর্ঘটনার পরেই দ্রুত উদ্ধার অভিযান শুরু হয়েছে। ওই ঘটনার তদন্তের নির্দেশ দেয়া হয়েছে। এ পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী ওই ভবনটি নিয়ম অনুযায়ী নির্মিত হয়নি।

জেলার উপ-কমিশনার কেসি চমন বলেন, ধ্বংসস্তূপে আটকে পড়ে মানুষদের বের করে আনার জন্য পদক্ষেপ নিয়ে আহতদের উদ্ধার করে নিকটবর্তী হাসপাতালে ভর্তি করা হয়েছে। ভবনটি ভেঙে পড়ার জন্য স্থানীয় লোকেরা ভবনগুলোকে অবৈজ্ঞানিকভাবে নির্মাণ এবং এর অনুমোদন দেয়ার নিয়ম লঙ্ঘনকে দায়ী করেছে।

জানা যায়, ভারতীয় সেনা জওয়ানরা উত্তরাখণ্ডে যাওয়ার সময় খাওয়া-দাওয়ার জন্য হিমাচল প্রদেশের সোলানের কুমারহাট্টিতে রাস্তার পাশে অবস্থিত বহুতল একটি ভবনে অবস্থান নেয়। এসময় আচমকা ভবনটি ভেঙে পড়লে সেনা সদস্যসহ কমপক্ষে ৪২ জন চাপা পড়েন। পরে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী সেনা ও সিআরপিএফের উদ্ধারকারী দল উদ্ধার কাজ চালিয়ে ১৩ সেনা জওয়ানসহ ১৪ জনের লাশ উদ্ধার করেছে।