কাতারের আমির এই মাসের(নভেম্বর) শেষের দিকে তুরস্ক সফরে যাবেন।

সানাউল্লাহ, দোহা(কাতার)প্রতিনিধি:

দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী, সামরিক প্রধান, গোয়েন্দা প্রধানসহ রাস্ট্রের সব গুরুত্বপূর্ণ ব্যক্তিদের এই বৈঠকে উপস্থিত থাকার কথা।

তুরস্ক-কাতারের মধ্যে ৬ষ্ঠ হাই স্ট্রেটিজিক কমিটির মিটিং উপলক্ষে দুই দেশের মধ্যে সামরিক, অর্থনৈতিক ও পরস্পর সহযোগিতার লক্ষ্যে নতুন করে কমপক্ষে ৫০ টা চুক্তি সাক্ষর হবে।

বিশেষ করে মিলিটারি কিছু সিক্রেট চুক্তি সাক্ষর হবে। তুরস্কের সামরিক প্রজেক্টগুলোতে কাতার আরো ইনভ্লব হবে। ইনভেস্ট করবে তুস্কের বড় বড় সামরিক প্রজেক্টগুলোতে। এছাড়া কাতারের সামরিক বাহিনীর জন্যে অস্ত্র ক্রয়ের ব্যাপারেও বেশ কিছু বড় চুক্তি হওয়ার সম্ভবনা আছে।

তুরস্কের অর্থনীতিতে স্ট্যাবিলিটি আনতে কাতারের আরো ইনভেস্টমেন্ট আসবে তুরস্কে। তুরস্কের ব্যাংকিং ও প্রাইভেট সেক্টরে কাতারে বেশ কিছু বিনিয়োগ আছে এগুলো আরো বাড়াবে।

২০২২ সালে কাতারে অনুষ্ঠিত বিশ্বকাপের জন্যে যে ইনফ্রাস্টাকচার হচ্ছে, এতে তুরস্কের অনেক কন্ট্রাকসন কোম্পানি ইনভবল আছে। এছাড়া তুরস্ক টুরিজম নিয়ে কাজ করবে।

তুরস্কের শিক্ষা খাতে কাতার বেশ ভালো রকমের বিনিয়োগ করবে। শিক্ষা খাতের বিভিন্ন প্রজেক্টে কাতারি ইনভেস্ট আসবে। গবেষণা কাজে কাতার বড় ধরনের ইনিসিয়েটিভ নিয়ে।

বিস্তারিত তথ্য চুক্তির পরে কিছু জানা জাবে। কিছু গোপন রাখবে দুই দেশের স্বার্থে।