সোহেল রানা মালয়েশিয়া প্রতিনিধি।

মালয়েশিয়ায় বন্ধ হচ্ছে বিশ্বখ্যাত ইলেকট্রনিক্স পণ্য সামগ্রী উৎপাদনকারী কোম্পানি সনি। দেশটিতে এই কারখানাটি ৩৬ বছর আগে স্থাপন করা হয়েছিল।

জাপান ভিত্তিক বহু জাতিক কোম্পানি সনি করপোরেশনের বিশ্বব্যাপী তাদের বাণিজ্য ও কারখানা রয়েছে। দেশটির পেনাং প্রদেশের সনির বৃহৎ একটি কারখানা রয়েছে। যেখানে ৩ হাজারেরও বেশি কর্মী কাজ করেন। এরমধ্যে ১৮ শতাংশ কর্মী মালয়েশিয়ান এবং ১৬ শতাংশ বিদেশি কর্মী কাজ করেন।

দেশটির সংবাদ মাধ্যম ফ্রি মালয়েশিয়া টু ডে’র প্রকাশিত এক প্রতিবেদনে জানা যায়, সনি গ্রুপের মালয়েশিয়াতে একাধিক কারখানা রয়েছে। এরমধ্যে পেনাং প্রদেশের প্যারায়েতে অবস্থিত কারখানাটি বন্ধের কার্যক্রম শুরু হয়েছে এটা ধরাবাহিকভাবে ২০২১ সালের সেপ্টেম্বর নাগাদ পুরোপুরি বন্ধ হবে।

স্টেট ইন্টারন্যাশনাল অ্যান্ড ডমেস্টিক ট্রেড কমিটির চেয়ারম্যান হালিম হুসেন জানান, পেনাং প্যারায়েতে এই সনির ফ্যাক্টরিটি বন্ধের সাথে সাথে প্রায় ৩ হাজার ৪০০ শ্রমিক বেকার হবেন। যদিও কতৃপক্ষ বলছে এখান থেকে কিছু শ্রমিক মালয়েশিয়ার অন্য এলাকা যেমন বাঙ্গি ও সেলেঙ্গর প্রদেশে অবস্থিত সনি করপোরেশনের কারখানায় নিয়োগ দেওয়া হবে। বাকি শ্রমিকরা দেশটির অন্যন্য সেক্টরে নিয়োগ সমন্বয় করা হবে। এ বিষয়ে সনির কতৃপক্ষ এখনও লিখিত কোন নোটিশ দেয়নি। এই পরিকল্পনাটি সনির সারা বিশ্বব্যাপী পূনঃ গঠনেরই অংশ।

হালিম আরও বলেন, আগামি বছর পেনাং রাজ্যে ১০ বিলিয়ন রিংগিত বৈদেশিক বিনিয়োগের প্রত্যাশা রয়েছে। ফলে ৯ হাজারেরও বেশি কর্মসংস্থান হওয়ার সম্ভাবনা রয়েছে। কর্মীরা সেখানে পূনঃস্থাপিত হওয়ার আশা প্রকাশ করেন তিনি।

মহামারি করোনাভাইরাসে টানা লকডাউন ও বিভিন্ন বিধিনিষেধে বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দার নেতিবাচক প্রভাব মালয়েশিয়ায়ও পড়েছে। বন্ধ হয়েছে অসংখ্যা কলকারখানা-শিল্প প্রতিষ্ঠান। বেকার হয়ে পড়েছে দেশী বিদেশি শ্রমিক কর্মচারী।

মালয়েশিয়ার সরকার বলছে দেশটির জিডিপি গত ২২ বছরে সর্বনিম্নে পৌছেছে। সরকারি-বেসরকারী খাতে বিলিয়ন বিলিয়ন রিংগিত সরকার ভূর্তুকি দিয়েও হিমশিম খাচ্ছে। তবে কি কারণে সনি করপোরেশন তাদের কারখানা বন্ধ করতে যাচ্ছে তা স্পষ্ট করেনি। ধারনা করা করা হচ্ছে মহামারির ফলে বৈশ্বিক অর্থনৈতিক মন্দার প্রভাবেই এ সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে।