সোহেল রানা, মালয়েশিয়া প্রতিনিধি।

মালয়েশিয়ায় আন্তঃরাজ্য ভ্রমণে নিষেধাজ্ঞা প্রত্যাহার
করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে মালয়েশিয়ায় গত কয়েক মাস আন্তঃরাজ্য ভ্রমণের ওপর চলমান নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে। আগামী ৭ ডিসেম্বর থেকে কন্ডিশনাল মুভমেন্ট কন্ট্রোল অর্ডারের (সিএমসিও) আওতাভুক্ত ঝুঁকিপূর্ণ এলাকা ছাড়া খুলে দেওয়া হচ্ছে আন্তঃরাজ্য ভ্রমণের সীমান্ত।

স্থানীয় সময় শনিবার (৫ ডিসেম্বর) দেশটির প্রতিরক্ষামন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি বিন ইয়াকুব কোভিড-১৯-এর নিয়মিত ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন।
তিনি বলেন, সোমবার থেকে সব যানবাহন তাদের অনুমোদিত ক্ষমতা অনুযায়ী যাত্রী সংখ্যা বহন করতে পারবে। সেই সঙ্গে ৭ ডিসেম্বর থেকে সড়কের সব অবরোধ সরিয়ে ফেলা হবে। তবে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর (এসওপি) মেনে চলার ওপর মনোযোগ দিতে হবে।

তিনি আরও বলেন, সরকার আশা করছে যে জনগণ তাদের নিজেদের নিরাপত্তা রক্ষণাবেক্ষণ করবে এবং নির্ধারিত প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করবে।
এছাড়া দেশটিতে করোনাভাইরাসের সংক্রমণ রোধে শর্তসাপেক্ষে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরামর্শক্রমে আগামী দুই সপ্তাহ পর্যন্ত কুয়ালালামপুর, সাবাহ এবং সেলাঙ্গর প্রদেশের ঝুঁকিপূর্ণ এলাকায় কন্ডিশনাল মুভমেন্ট কন্ট্রোল অর্ডার সিএমসিও বহাল থাকবে। পাশাপাশি ইতোমধ্যে সরকার ঘোষিত বিভিন্ন বিধিনিষেধগুলো ও আগের মতো বহাল থাকবে।
এদিকে দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ১ হাজার ১২৩ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা ৭১ হাজার ৩৫৯ জন। এ পর্যন্ত করোনায় মারা গেছেন ৩৮০ জন। সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ৬০ হাজার ২০৪ জন। তবে দেশটিতে এখন পর্যন্ত কোনো বাংলাদেশি মারা যাওয়ার খবর পাওয়া যায়নি।