ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগের বাহক এডিস মশা নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। অন্যদিকে, ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম জানিয়েছেন, মশক নিধনে যারা কাজ করছেন তাদের সকলের ছুটি বাতিল করা হয়েছে।

শুক্রবার সকালে রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউয়ে ‘এডিস মশার উৎপত্তিস্থল ধ্বংস করুন ডেঙ্গু ও চিকনগুনিয়া থেকে মুক্ত থাকুন’ শীর্ষক এক সচেতনতামূলক র‌্যালী উদ্বোধনের সময় এ কথা বলেন তারা।

এ সময় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এটা এক প্রকার যুদ্ধ বলা চলে। ডেঙ্গু ও চিকনগুনিয়া প্রতিরোধে আমাদের যা কিছু করা দরকার তার সব কিছু করা হচ্ছে। এডিস মশার উৎপত্তিস্থল বন্ধ করতে পারলে এই যুদ্ধে জয়ী হওয়া সম্ভব। তবে এডিস মশার উৎপত্তিস্থল ধ্বংসে সকলকে এগিয়ে আসতে হবে। সবার সচেতনতাই পারে এর থেকে মুক্ত থাকতে।

অন্যদিকে, সিটি মেয়র আতিকুল ইসলাম বলেন, মশক নিধনে যারা কাজ করছেন তাদের সকলের ছুটি বাতিল করা হয়েছে। আগামী ঈদেও তাদের ছুটি বাতিল থাকবে। এডিস মশা নিয়ন্ত্রণে সকলে একসঙ্গে কাজ করা হচ্ছে।

ডেঙ্গু নিধনে এই মুহূর্তে সবচেয়ে জরুরি জনসচেতনতা উল্লেখ করে মেয়র বলেন, বাসায় কোনোভাবেই পানি জমিয়ে রাখা যাবে না। পরিষ্কার পানিও তিন দিন জমিয়ে রাখলে এডিস মশার জন্ম হয়। জমে থাকা স্বচ্ছ পানি নিজ দায়িত্বে পরিষ্কার করতে হবে।