বন্দরে তাজ এন্টারপ্রাইজ নামে একটি সুতা তৈরির কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে ৮টি সুতা তৈরির মেশিনসহ পুড়ে গেছে ওই কারখানার বিপুল পরিমাণ তুলা। এ ছাড়া ভস্মীভূত হয়েছে কারখানার পাশে থাকা দুটি টিনের ঘর। এ ঘটনায় নাসরিন নামে এক গৃহবধূ আহত হন।

বুধবার সকালে নাসিক ২৪ নম্বর ওয়ার্ডের বন্দরের দেউলী চৌরাপাড়া এলাকায় অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটে। ক্ষয়ক্ষতির পরিমাণ ৮ কোটি টাকা বলে মালিকপক্ষ দাবি করেছে। মেশিন থেকে আগুনের সূত্রপাত বলে প্রাথমিকভাবে জানা গেছে।

বন্দর, সোনারগাঁ ও আদমজী ইপিজেড ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ৪টি ইউনিট প্রায় দেড়ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। গোলাম হায়দার নামে এক ব্যবসায়ী কারখানাটির মালিক।

কারখানা কর্মকর্তা নিজামউদ্দিন জানান, তাজ এন্টারপ্রাইজের মালিক গোলাম হায়দার। বিজয় দিবস উপলক্ষে কারখানাটি বন্ধ ছিল। বুধবার সকাল সাড়ে ৯টার দিকে তিনজন শ্রমিক মেশিন পরিষ্কার করতে আসে। পরিষ্কারের পর চালু দেওয়ার সঙ্গে সঙ্গে আগুন ধরে যায়। মুহূর্তে আগুনের লেলিহান শিখা কারখানায় ছড়িয়ে পড়ে। এতে ৮টি সুতা তৈরির মেশিন ও তুলা পুড়ে যায়।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপপরিচালক আবদুল্লাহ আরেফিন জানান, কারখানাটিতে গার্মেন্টের ঝুট থেকে তুলা ও সুতা তৈরি করা হয়। ফায়ার সার্ভিসের ৪টি ইউনিট সোয়া এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। তাৎক্ষণিকভাবে অগ্নিকাণ্ডের মূল কারণ এবং ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি।