সাকিব আল হাসানের অনুপস্থিতিতে আগামীকাল বঙ্গবন্ধু টি-টুয়েন্টি কাপের ফাইনালে গাজী গ্রুপ চট্টগ্রামের বিপক্ষে জ্বলে উঠতে মরিয়া জেমকন খুলনা। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ফাইনাল ম্যাচটি শুরু হবে বিকেল ৪টা ৩০ মিনিটে। দেশের নতুন স্পোর্টস চ্যানেল টি স্পোর্টস স্টেডিয়াম থেকে সরাসরি ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে।

প্রথম কোয়ালিফাইয়ারে গাজী গ্রুপ চট্টগ্রামকে ৪৭ রানে হারিয়ে ফাইনালে ওঠে খুলনা। ঐ ম্যাচের পরই শ্বশুর অসুস্থ থাকায় যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে দেশ ছাড়েন সাকিব। তবে সাকিব যুক্তরাষ্ট্রে পৌঁছানোর আগেই তার শ্বশুর মারা যান। লিগ পর্বে নিজেদের নামের সুবিচার করতে পারেননি সাকিব। তারপরেও ফাইনালে সাকিবের অনুপস্থিতি দল টের পাবে বলে অকপটে স্বীকার করলেন খুলনার কোচ মিজানুর রহমান বাবুল।

তিনি বলেন, ‘অবশ্যই তার অনুপস্থিতি দলে বড় প্রভাব ফেলবে। কারণ এক সাথে দু’জন খেলোয়াড়ের ভূমিকা পালন করে থাকে সাকিব। ফাইনালে আমরা সাকিবকে মিস করব। কিন্তু সবার আগে পরিবার। সাকিবের অনুপস্থিতি সত্বেও খেলোয়াড়রা অনুপ্রাণিত। কারণ তারা ফাইনাল খেলছে। আমরা এখানে ট্রফি জিততে এসেছি এবং টুর্নামেন্টের গুরুত্বপূর্ণ ম্যাচে নিজেদের সেরাটা দিতে চাই।’

তবে কোয়ালিফাইয়ারে চট্টগ্রামকে হারালেও ফাইনালে জয় পাওয়া সহজ হবে না খুলনার। লিগ পর্বে দুর্দান্ত পারফরমেন্স করেছে চট্টগ্রাম। আট ম্যাচের সাতটিতেই জিতেছে তারা। লিগ পর্বে চট্টগ্রামের সাথে খুলনার ব্যাপক পার্থক্য ছিল। চার জয়ে লিগ টেবিলে দ্বিতীয় স্থানে ছিল খুুলনা। ডাবল-লিগের আসরে দুই বারই খুলনাকে হারায় চট্টগ্রাম। প্রথম দেখায় খুলনাকে ৯ উইকেটে হারায় চট্টগ্রাম। চট্টগ্রামের বোলারদের সামনে অসহায় ছিল খুলনার ব্যাটসম্যানরা। মাত্র ৮৬ রানে অলআউট হয় খুলনা। ফিরতি পর্বে ৩ উইকেটে খুলনাকে হারায় চট্টগ্রাম।

প্রথম কোয়ালিফাইয়ারে মাশরাফি বিন মর্তুজার আগুন বোলিংয়ে চট্টগ্রামকে হারিয়ে ফাইনালের টিকিট পায় খুলনা। টি- টোয়েন্টি ক্যারিয়ার সেরা ৪ ওভারে ৩৫ রানে ৫ উইকেট নেন মাশরাফি। প্রথম কোয়ালিফাইয়ারে হারলেও টুর্নামেন্টে টিকে ছিল চট্টগ্রাম। কারণ দ্বিতীয় কোয়ালিফাইয়ারে খেলার সুযোগ ছিল চট্টগ্রামের। সেখানে বেক্সিমকো ঢাকাকে সাত উইকেটে হারায় চট্টগ্রাম। ফলে ফাইনালে খুলনার প্রতিপক্ষ হিসেবে নাম লেখায় চট্টগ্রাম। তাই ফাইনালটি হাই-ভোল্টেজ ম্যাচে রুপ নিয়েছে। কারণ লিগ পর্বে পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল ফাইনাল খেলছে।

টুর্নামেন্টে মাত্র ২টি ম্যাচ হারলেও, ফাইনালের মত গুরুত্বপূর্ণ ম্যাচে অভিজ্ঞতার কারণে খুলনাকে এগিয়ে রাখছেন চট্টগ্রামের কোচ মোহাম্মদ সালাউদ্দিন। তিনি বলেন, ‘আমি মনে করি, টি-টোয়েন্টি ম্যাচ, এখানে অভিজ্ঞতার গুরুত্ব বেশি। খেলোয়াড়দের কারণে উভয় দলই অভিজ্ঞ, তবে অভিজ্ঞতার বিচারে খুলনা আমাদের চেয়ে এগিয়ে রয়েছে। প্লেয়ার ড্রাফটে আমরা অভিজ্ঞতা ও টি-টোয়েন্টি স্পেশালিস্টদের নেওয়ার চেষ্টা করেছি। আমাদের মিডল-অর্ডার শক্তিশালী এবং ম্যাচে তার সাক্ষর রাখা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ’