অবশেষে আফগানিস্তান ‘এ’ দলকে হারাতে সক্ষম হলো ইমরুলের দল। আবু জায়েদ ও মেহেদি হাসানের দুর্দান্ত বোলিংয়ে আনঅফিশিয়াল ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচে এসে সহজ এক জয় পেলো বাংলাদেশ ‘এ’ দল। ফলে প্রথম দুই ম্যাচে হেরে পাঁচ ম্যাচের এ সিরিজটি ২-১ করলো স্বাগতিকরা।

ম্যাচে দুর্দান্ত বোলিংয়ে দলকে পথ দেখান আবু জায়েদ চৌধুরী ও স্পিনার মেহেদি হাসান। মূলত এ দুজনের কল্যাণেই আফগানিস্তান ‘এ’ দলকে বেঁধে ফেলেন ছোট লক্ষ্যে। ব্যাটিংয়ে বাকি কাজটা সারলেন ফজলে মাহমুদ। ১২৩ রানের লক্ষ্য ১১৭ বল বাকি থাকতে ছুঁয়ে ফেলে স্বাগতিকরা। ফলে তৃতীয় ওয়ানডেতে ৭ উইকেটের জয় নিয়ে সিরিজে প্রথম জয় পেল ইমরুল কায়েসের দল।  

বুধবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই চাপে পড়ে আগের দুই ম্যাচে জেতা আফগানরা। রহমানউল্লাহ গুরবাজ ও উসমান গনিকে দ্রুত ফেরান পেসার আবু জায়েদ।

অফ স্পিনিং অলরাউন্ডার মেহেদি হাসান বিদায় করেন শহিদউল্লাহ, নাসির জামাল ও আগের দুই ম্যাচে স্বাগতিকদের ভোগানো ইব্রাহিম জাদরানকে। দলীয় পঞ্চাশ রানে প্রথম পাঁচ ব্যাটসম্যানকে হারানো আফগানরা আর ঘুরে দাঁড়াতে পারেননি।

শেষের দিকে এসে শরাফউল্লাহ আশরাফ ও ফরিদ আহমদেকে ফিরিয়ে আফগানদের ১২২ রানে থামিয়ে দেন আবু জায়েদ। ২৮ রানে ৪ উইকেট নেন সিলেটের এই পেসার। আর মেহেদি ৩ উইকেট নেন ২৪ রানে।

ছোট রান তাড়ায় শুরুতেই মোহাম্মদ নাঈমকে হারায় বাংলাদেশ। পরে থিতু হয়ে ফেরেন জাকির হাসান ও অধিনায়ক ইমরুল কায়েস।

তবে আফিফ হোসেনকে নিয়ে দলকে জয়ের বন্দরে নিয়ে যান মাহমুদ। ৭৯ বলে চারটি চার ও একটি ছক্কায় ৫৭ রানে অপরাজিত থাকেন এই বাঁহাতি ব্যাটসম্যান। চতুর্থ উইকেটে অবিচ্ছিন্ন ৭৫ রানের জুটিতে আফিফের অবদান ২১ রান। আর এতেই জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ। তবে দারুণ বোলিংয়ে ম্যাচের ভাগ্য গড়ে দেয়া আবু জায়েদ হন ম্যাচ সেরা।