নিজস্ব প্রতিনিধিঃ

ঢাকা মেট্রোপলিটন পুলিশ গুলশান জোনের উদ্যোগে ও গুলশান সোসাইটির সহযোগীতায় গুলশান লেক পার্কে নাগরিক তথ্য সংগ্রহ পক্ষ ২০২১ এট বুথ উদ্বোধন করা হয়েছে। এই বুথে এই এলাকার সন্মানিত নাগরিকগন আগামী ১৫ ফেব্রুয়ারির পর্যন্ত তাদের তথ্য নিবন্ধন করতে পারবেন। এই সময় উপস্থিত ছিলেন গুলশান জোনের উপ পুলিশ কমিশনার জনাব সুদীপ কুমার চক্রবর্তী, গুলশান সোসাইটির পক্ষে ব্যারিস্টার সারওয়াত সিরাজ, জনাব মজিবুর রহমান মৃধা, গুলশান জোনের এ,সি জনাব রফিকুল হক, গুলশান থানার ও, সি, জনাব আবুল হাসান ও পুলিশের অন্যান্য কর্মকর্তাবৃন্দ। সাধারন মানুষের নিরাপত্তার কথা চিন্তা করে বাড়িওয়ালা, ভাড়াটিয়া ও মেস সদস্যদের তথ্য নিবন্ধনের লক্ষ্যে বৃহৎ পরিসরে কার্যক্রম শুরু করেছে, প্রতিটি পরিবারের সদস্যদের জন্য একটি নিবন্ধন ফরম পূরণ করতে হবে।

ঠিকানা পরিবর্তন করলে সংশ্লিষ্ট থানাকে অবহিত করে নতুন করে যে থানা এলাকায় বসবাস করবে সেই থানায় যোগাযোগ করে নিবন্ধন ফরম পূরণের কাজটি করতে হবে। কোন ব্যক্তির কর্মক্ষেত্র অন্য থানা এলাকায় হলে, তিনি যে থানা এলাকায় বসবাস করেন সেই থানায় নিবন্ধন করতে হবে।

নিবন্ধিত হলে বাড়িওয়ালার সুবিধা

১। কোন অপরাধী বাড়িওয়ালার বাড়িতে অবস্থান করতে পারবে না।

২। ভাড়াটিয়ার কোন অপরাধে বাড়িওয়ালা অহেতুক হয়রানি হবে না।

৩। বাড়িওয়ালা ভাড়াটিয়াকে নিবন্ধনের সকল তথ্য পূরণ করে দিতে বলা মাত্রই অপরাধী হলে ফরম পূরণে গড়িমসি করবে। অপরাধী হলে ফরম পূরণ না করে পরের মাসেই চলে যাবে।

৪। কোন অপরাধী সকল তথ্য লিখিতভাবে পুলিশের নিকট জমা দিয়ে অপরাধ করতে সাহসবোধ করবে না।

৫। বাড়িওয়ালার সাথে বিট অফিসারের ব্যক্তিগত যোগাযোগ থাকায় যে কোন আইনগত বিষয়ে প্রয়োজন হলে যোগাযোগ করা সম্ভব।

৬। বাড়িওয়ালা তার ভাড়াটিয়া সম্পর্কে নিবন্ধন ফরমটি পুলিশের নিকট উপস্থাপন করতে পারলে অপরাধীদের দায় তখন বাড়িওয়ালার উপর বর্তায়না।

নিবন্ধিত হলে ভাড়াটিয়ার সুবিধাসমূহ

১। থানা এলাকায় বসবাস করায় সংশ্লিষ্ট থানার বিট অফিসারের সাথে পরিচিত হওয়া সম্ভব।

২। অন্য কোন শত্রুপক্ষ বাংলাদেশের যে কোন থানায় মিথ্যা মামলা করলে উক্ত ব্যক্তির অবস্থান দ্বারা প্রমাণ করা যায় ঘটনাটি মিথ্যা হওয়ার সম্ভাবনা আছে।

৩। গভীর রাতে চলাফেরায় বিট অফিসারের সাথে পরিচিত থাকায় অহেতুক পুলিশ হয়রানি থেকে রক্ষা পাওয়া যায়।

৪। ভাড়াটিয়া নিবন্ধন ফরম থানায় জমা থাকলে সফওয়ার ভিত্তিক ডাটাবেজ সংরক্ষণ করার ফলে একটি স্মার্টফোনের মাধ্যমে যে কোন সময় যে কোন ব্যক্তির পরিচিতি নিশ্চিত হওয়া সম্ভব।

৫। নিবন্ধন ফরম সংক্রান্তে বিট অফিসারের সাতে পরিচিত থাকায় বিভিন্ন সমস্যায় আইনগত পুলিশি সেবা গ্রহণ সম্ভব। সুতরাং সচেতন বাড়িওয়ালা ও ভাড়াটিয়া হিসেবে আপনি ও আপনার এলাকা নিরাপদ ও সুরক্ষিত রাখার লক্ষ্য বাংলাদেশ পুলিশ বাড়িওয়ালা ও ভাড়াটিয়া নিবন্ধন ফরম/২০২১ কার্যক্রম সফল করার জন্য বিনীতভাবে অনুরোধ রইল।