সানাউল্লাহ, দোহা(কাতার)প্রতিনিধি।

যে যাত্রীরা কাতারে COVID-19 ভ্যাকসিনের দুটি ডোজ নিয়েছেন তারা দ্বিতীয় ডোজ দেওয়ার ১৪ দিন পরে ছয় মাসের জন্য পৃথকীকরণের প্রয়োজনীয়তা থেকে অব্যাহতি পাওয়ার যোগ্য। মঙ্গলবার জনস্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। পৃথক অনুমোদিত ছাড়ের মেয়াদ সংক্রান্ত ভ্যাকসিনের মেয়াদ ৩ মাস থেকে ৬ মাস বাড়ানো হয়েছে, যা দ্বিতীয় ডোজের ১৪ দিনের পরে শুরু হয়েছে।
বর্তমানে, কাতারে আসা ভ্রমণকারীদের কোনও লাল তালিকাভুক্ত দেশ থেকে আসা, বা কোনও সবুজ-তালিকাভুক্ত দেশ থেকে আগত হলে এক সপ্তাহের জন্য ঘরে স্ব-বিচ্ছিন্ন হয়ে পড়লে তারা ৭ দিনের জন্য একটি হোটেলে আলাদা থাকতে হবে।
(এমওপিএইচ) আরও বলেছে যে ১৬ বছর বয়সের বাচ্চাদের কাতারে পৌঁছানোর পরে হোটেল কোয়ারানটাইন থেকে অব্যাহতি দেওয়া হয়েছে যদি তাদের কোনও বাবা-মায়ের সাথে টিকা নেওয়া হয়েছে। বাচ্চাদের ৭ দিনের জন্য বাড়িতে পৃথক করা আবশ্যক।
১৬ থেকে ১৮ বছর বয়সী অনাবৃত নাবালিকাদের সাথে ভ্রমণ করা ভ্যাকসিনেটেড পিতামাতাদের দেশের প্রস্থান এবং প্রবেশের বিধি অনুসারে হোটেলে কোয়ারানটাইন রাখতে হবে। কাতার এখন অবধি COVID-19 এর বিরুদ্ধে ব্যবহারের জন্য দুটি ভ্যাকসিন অনুমোদন করেছে – একটি বায়োনেটেক এবং ফাইজার এবং অন্যটি মডেরেনা দ্বারা বিকাশিত। ফাইজার ভ্যাকসিনটি ১৬ বছরের বেশি বয়সের লোকদের মধ্যে ব্যবহারের জন্য অনুমোদিত হয়েছে, মোডার্না ১৮ বছরের বেশি বয়সের লোকদের কাছে দেওয়া যেতে পারে।