স্বপন আহাম্মেদ, চুনারুঘাটঃ

হবিগঞ্জের বানিয়াচং উপজেলার বোরো ধানের জমিতে পরাগায়ন সমস্যা ও লেদা পোকার আক্রমনে দিশেহারা হয়ে পড়ছেন কৃষকগন। আগামী ১ সপ্তাহের মধ্যে বোরো‘র আগাম জাতের ধানকাটা পুরোদমে শুরু হওয়ার কথা এর পূর্বেই আবহাওয়াজনিত কারনে পরাগায়ন না হওয়া ও লেদা পোকার আক্রমনে চলতি বছরে অনেক কৃষকই ধান কেটে গোলায় তুলতে পারবেননা।

থোড় ও আধাপাকা ধানের ছড়া কেটে দিয়ে একরের পর একর ধানের জমি কেটে কৃষকের সর্বনাশ করে চলেছে বিগত এক সপ্তাহ যাবৎ সর্বনাশা লেদা পোকা। একই সময়ে আবহাওয়াজনিত সমস্যার কারনে অনেক হাওরে পরাগায়ন না হওয়ায় ধানের ছড়া বিবর্ণ রং ধারন করে মড়ে যাচ্ছে।

সরেজমিনে ঘুরে উপজেলার ইসলামপুর মৌজার হাওর,রাজিমপুর মৌজার গুজির হাওর,মকার হাওর, আহমদপুর মৌজার হাওর সহ বেশ কয়েকটি হাওরে পোকার আক্রমন ও পরাগায়ন সমস্যা পাওয়া গেছে। উপজেলা কৃষি অফিস থেকে জানানো হয়েছে বানিয়াচংয়ের বিভিন্ন হাওরে প্রায় ৫ হেক্টর জমি ক্ষতিগ্রস্থ হয়েছে।

তবে ক্ষতিগ্রস্থ কৃষকদের দাবী ক্ষতিগ্রস্থ জমির পরিমান আরও বেশি। ইউসুফপুর গ্রামের কৃষক মতুর মিয়া জানান,ইসলামপুর ও রাজীমপুর হাওরে ৪০ কেদার জমি চাষ করেছিলেন। কিন্ত তার সকল জমিই লেদা পোকার আক্রমনে নষ্ট হয়ে গেছে।ঋণ ও ধারদেনায় জমি চাষ করে সর্বনাশা পোকার কারনে ক্ষতিগ্রস্থ হয়েছেন। তৈয়ব আলী জানান, হোন্ডার হাওরে গরম বাতাস এসে ধানের জমি নষ্ট করে ফেলছে। কৃষক কালু মিয়া জানান,ইসলামপুর হাওরে লেদা পোকার আক্রমন হয়েছে।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ এনামুল হক বলেন, বানিয়াচংয়ে হাওরের কৃষকদের আতংকিত হওয়ার কোন কারন নাই। বিক্ষিপ্তভাবে কিছু কিছু হাওরে লেদা পোকা ও আবহাওয়াজনিত পরাগায়ন সমস্যা হয়েছে। আমরা কৃষকদের পাশে সার্বক্ষনিক থেকে বিভিন্ন সমস্যা নিয়ে পরামর্শ দিচ্ছি।