শরীয়তপুর প্রতিনিধি:

শরীয়তপুরের টিটু আকন এবারও অবৈধ ড্রেজারে বালু উত্তোলণ করেছে

জেলার জাজিরা উপজেলার বড়কান্দি ইউনিয়নের আকন কান্দি গ্রামের অর্জুন তপাদার মৌজায় বৈধ ড্রেজারের মাধ্যমে বালু উত্তোলণ করছেন স্থানীয় ধলু আকনের ছেলে টিটু আকন। দুই দিন যাবত এ ড্রেজার মেশিনটি চলছে। এ ঘটনায় এলাকার সাধারণ মানুষের মাঝে ক্ষোভের সৃস্টি হয়েছে। গত বছর একই সময়ে টিটু আকন মাটিভরাটকালে উপজেলা ভূমি কর্মকর্তা মোবাইল টিম বসিয়ে ড্রেজার মেশিন ধ্বংস করে দেন। কিন্তু এবারও একইভাবে অবৈধ ড্রেজারে বালু উত্তোলণ করছে টিটু আকন। নাম না প্রকাশ করার শর্তে কয়েকজন এলাকাবসি জানান, ‘বিগত দিনে টিটু আকনের অবৈধ ড্রেজার মেশিন প্রশাসন পুড়িয়ে দিলে কিছুদিন বন্ধ রেখে পূনরায় মেশিন বসিয়েছে।

এ ব্যপারে বিগত দিনে বিভিন্ন পত্রপত্রিকায় টিটু আকনের অবৈধ ড্রেজার ব্যবসার খবর একাধিক পত্রিকায় প্রকাশিত হলেও এখনও তেমন কোন ব্যবস্থা নেয়নি প্রশাসন। টিটুর সাথে প্রশাসনের দারুন দহরম-মহরম সম্পর্ক বলেই তিনি আস্করা পেয়ে দাম্ভিকের সাথে অবৈধ ড্রেজার ব্যবসা করছেন। টিটু আকন জাজিরা উপজেলা যুবদলের সাবেক আহ্বায়ক হয়েও এরকম অপরাধ অপকর্ম কীভাবে করে এটাই প্রশ্ন। ’ তারা আরও বলেন, ‘জাজিরা নদী ভাঙ্গন কবলিত এলাকা।

এভাবে ড্রেজারে বালু উত্তোলণ করতে থাকলে ভূমিধসসহ বিভিন্ন সমস্যার সম্মুখীন হবে এলাকার সাধারণ মানুষ। আমরা চাই টিটু আকনের অবৈধ ড্রেজার ব্যবসা চিরতরে নির্মূল হোক। এটাই প্রশাসনের কাছে দাবি আমাদের।’ এ ঘটনায় গত ২৫ এপ্রিল উপজেলা নির্বাহী অফিসার বরাবর বালু উত্তোলণকারীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য স্থানীয় এক সচেতন ব্যক্তি সুরুজ আকন একটি অভিযোগ পত্র দাখিল করেন। এ ব্যাপারে অভিযোগকারী সুরুজ আকন বলেন, ‘টিটু আকন দীর্ঘদিন যাবত অবৈধ ড্রেজারের মাধ্যমে মাটি কেটে বালু বিক্রী করে আসছে যা পরিবেশের জন্য মারাত্মক হুমকী। বিগত দিনে কয়েকদফা তার ড্রেজার মেশিন প্রশাসন পুড়িয়ে দিলেও এখন আবার ম্যানেজ করে ড্রেজার মেশিন চালু করতে যাচ্ছে। আমরা বাধা দিলে তিনি বিভিন্ন গালিগালাজ করে এবং হুমকী ধমকী দেয়। আমাদের ইউনিয়নের ফসলী জমি কেটে ব্যক্তিস্বার্থে পুকুরে পরিণত করেছে। এভাবে চলতে দেয়া যায় না। তাই আমি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে লিখিতভাবে অভিযোগ করেছি।’