মোঃআব্দুল হান্নান, ক্রাইম রিপোর্টার, সিলেট

চুনারুঘাট উপজেলার নালুয়া চা বাগানের ম্যানেজার ইফতেখার এনামের বিরুদ্ধে গাছ পাচারের অভিযোগ এনে আন্দোলন করেছেন নালুয়া চা বাগান শ্রমিকরা।

(২৯ মে) শনিবার সকাল ৬টা থেকে ফ্যাক্টরী ও অফিসে তালা মেরে ম্যানেজার ও সুপারভাইজারের অপসারণের দাবি জানিয়ে শ্লোগান দিতে থাকেন তারা।

সকাল ৯ টায় নালুয়া চা বাগান ব্যবস্থাপনা কমিটি ও শ্রমিক নেতাদের সাথে সমঝোতা আলোচনা হয়। তাতে কোনো সুরাহা হয় নি।
তারা পুনরায় আন্দোলন এবং অনির্দিষ্ট কালের জন্য কর্মবিরতি ঘোষণা করেন।
এর আগে গত ২৮ মে শুক্রবার সকাল ১০টায় পাবলিক গাড়ি দিয়ে সিকিউরিটি সুপারভাইজারকে ২৪ টুকরো পুরনো সেগুন কাঠ নিয়ে বাগানের বাহিরে চলে যাওয়ার খবরে ফুসে উঠেন শ্রমিকরা। তারা বলেন, গাছ গুলো বৈধ ভাবে কোথায় পাঠানো হলে তা বাগানের নিজস্ব গাড়ি দিয়ে পরিবহন এবং শ্রমিক দিয়ে পাঠানো হতো। চুরির ঘটনায়’ই এর ব্যতিক্রম হয়। বিষয়টি কারো চোখে না পড়লে এর চুরির দায় শ্রমিকদের উপর পড়তো।

তাই তারা পাচারকারীদের অপসারণ চান।
এর আগ পর্যন্ত এ আন্দোলন চলবে।

সহস্রাধিক শ্রমিকদের সাথে আন্দোলনে ছিলেন বাগান পঞ্চায়েত কমিটি’র সভাপতি উপেন্ড উড়াং, সেক্রেটারি সমাকান্ত মুন্ডা , ওয়ার্ড মেম্বার নটবর রোদ্রপাল, মাখন গোস্বামী, শ্রমিক নেতা স্বপন তাতী, স্বাধু মুন্ডা, দ্বিপেন তাতী, অকুল ঝরা, আকাশ মুন্ডা,নরজিৎ তাতী, কাজলী রোদ্রপাল, সুমতি পান তাতী, মহিলা মেম্বার বিজলা কানু প্রমুখ।

আন্দোলন শেষে তারা কর্মবিরতি দিয়ে গৃহে চলে যান। রবিবার সাপ্তাহিক ছুটির দিন। এরই মাঝে ম্যানেজার ইফতেখার এনাম ও সিকিউরিটি সুপারভাইজার মনিরুল এর অপসারণ না হলে সোমবার থেকে আবারও আন্দোলন ও কর্মবিরতি অব্যাহত থাকবে বলে জানান চা শ্রমিক নেতা ও ইউপি মেম্বার নটবর রুদ্র পাল।