নতুন এই নির্দেশনায় ১৯ দেশের ওপর বিভিন্ন শর্ত দেওয়া হয়েছে। ১৯টি দেশ হচ্ছে, আর্জেন্টিনা, বাহরাইন, বলেভিয়া, ব্রাজিল, ভারত, মালয়েশিয়া, মালদ্বীপ, নেপাল, প্যারাগুয়ে, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো, উরুগুয়ে, কুয়েত, ওমান, বেলজিয়াম, চিলি , কলম্বিয়া, কোস্টারিকা, ডেনমার্ক, গ্রীস।

আপনি যে দেশ থেকে বাংলাদেশে থেকে আসবেন, সে দেশ যদি এ তালিকায় না থাকে আপনি নিজের বাড়িতে গিয়ে ১৪ দিন কোয়ারেন্টিনে থাকবেন। দেশে আসার আগে আরটি পিসিআর পদ্ধতিতে করোনা টেষ্ট করে নেগেটিভ রিপোর্ট নিয়ে আসতে হবে। ফ্লাইটের ওঠার ৭২ ঘণ্টার মধ্যে করতে হবে করোনা টেস্ট। আপনি দেশ আসার পর নিজের বাড়িতে গিয়ে ১৪ দিন কোয়ারেন্টিনে আছেন কি না তা স্থানীয় পুলিশ/প্রশাসন নজরদারিতে রাখবে। আর একটি কথা আপনার সঙ্গে যদি ১০ বছরের কম বয়সী বাচ্চা থাকে তাদের জন্য করোনা টেষ্ট করার দরকার নেই।

বাংলাদেশ আসা যাবে না ১১ টি দেশ থেকে আর্জেন্টিনা, বাহরাইন, বলেভিয়া, ব্রাজিল, ভারত, মালয়েশিয়া, মালদ্বীপ, নেপাল, প্যারাগুয়ে,ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো ও উরুগুয়ে। বাংলাদেশ থেকেও এই ১১ দেশে যাওয়া যাবে না। তবে সরকারের অনুমতি নিয়ে এই ১১ দেশে ১৫ দিনের মধ্যে ভ্রমণকারী (বসবাসকারী নয়) বাংলাদেশি নাগরিক দেশে আসতে পারবেন। এক্ষেত্রে তাদের নিজ খরচে সরকার নির্ধারিত হোটেলে বাধ্যতামূলক ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। বিদেশে ফ্লাইটে ওঠার আগেই হোটেল বুকিং করতে হবে, যা বোডিং কার্ড ইস্যুর সময় চেক করবে এয়ারলাইন্সগুলো।

কোন কোন দেশ থেকে বাংলাদেশ আসলে বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকা লাগবে? কুয়েত এবং ওমান থেকে দেশে আসলে তিন দিন হোটেলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন থাকতে হবে। নির্দেশনা অনুযায়ী কুয়েত এবং ওমান থেকে দেশে আসতে হলে করোনা নেগেটিভ টেস্ট করে নেগেটিভ রিপোর্ট থাকতে হবে। দেশে আসার পর তিন দিন হোটেলে নিজ খরচে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। এজন্য বিদেশ থেকে আসার আগেই হোটেল বুক করতে হবে।

দেশে আসার তিনদিন পর যাত্রীদের করোনা টেস্ট করানো হবে (যাত্রীর খরচে)। রিপোর্ট নেগেটিভ এলে তারা বাকি ১১ দিন বাড়িতে গিয়ে কোয়ারেন্টিনে থাকবেন। ভ্যাকসিন দুই ডোজ নিলেও কোয়ারেন্টিনে থাকতে হবে। ৬ টি দেশ থেকে আসলে ১৪ দিন হোটেলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন থাকতে হবে। দেশগুলো হচ্ছে, বেলজিয়াম, চিলি , কলম্বিয়া, কোস্টারিকা, ডেনমার্ক, গ্রীস।

নির্দেশনা অনুযায়ী দেশে আসতে হলে করোনা নেগেটিভ টেস্ট করে নেগেটিভ রিপোর্ট থাকতে হবে। দেশে আসার পর ১৪ দিন হোটেলে নিজ খরচে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। এজন্য বিদেশ থেকে আসার আগেই হোটেল বুক করতে হবে। ভ্যাকসিন দুই ডোজ নিলেও কোয়ারেন্টিনে থাকতে হবে।