আব্দুল হান্নান, ক্রাইম রিপোর্টার, সিলেট।।

সরকারী নির্দেশনা মোতাবেক লকডাউনকে কার্যকর করতে কঠোর অবস্থায় নিয়েছে হবিগঞ্জের চুনারুঘাট উপজেলা প্রশাসন। বৃহস্পতিবার ৭ম দিনে সকাল থেকে উপজেলার গুরুত্বপূর্ণ পয়েন্টে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করতে দেখা গেছে। মোড়ে মোড়ে করা হচ্ছে তল্লাশি সহকারী কমিশনার (ভূমি) মিল্টন চন্দ্র পালের নেতৃত্বে। উপজেলার দক্ষিণাঞ্চলের আমুরোড, রাজার বাজার ও কাচুয়া বাজারে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়েছে।

এতে সহায়তা করছেন বাংলাদেশ সেনাবাহিনীর একটি অভিযানিক দল। ভ্রাম্যমান আদালতে সরকারি নির্দেশ না মানায় ৯ টি মামলায় ২হাজার ৭০০ টাকা জরিমানা আদায় করে। এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানান ভ্রাম্যমান আদালতের ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মিল্টন চন্দ্র পাল। এদিকে করোনাভাইরাস সংক্রমণ রোধে সরকার সারাদেশে সর্বাত্মক লকডাউন ঘোষণা করেছে। এই লকডাউন উপেক্ষা করে হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার দক্ষিণাঞ্চলের আমুরোড বাজারে বসছে জমজমাট পশুরহাট।

২৯ জুলাই বৃহস্পতিবার দুপুর ১টায় আমুরোড বাজারসহ আশপাশের বেশ কয়েকটি বাজারে ভ্রাম্যমান আদালত পরিচালিত হয়। এ ভ্রাম্যমান আদালত পরিচালনার পরপরই বসে আমুরোড বাজারে জমজমাট গরুর হাট। আর এই হাট পরিচালনা করছেন স্থানীয় প্রভাবশালী লোকজনদের নিয়ে বিশগাও ভূমি অফিসের তশিলদার আব্দুস সালাম। এ হাট বসাকে কেন্দ্র করে এলাকার সচেতন মহলের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক সচেতন মহলের লোকজনরা বলছেন এ ধরনের গরুর হাটের কারনেও করোনাভাইরাসের সংক্রমণ ছড়াতে পারে। উপজেলার সর্ববৃহৎ হাট আমুরোড বাজার, প্রতি সপ্তাহের সোমবার ও বৃহস্পতিবার বসে। সরেজমিনে দেখা যায়, হাটে স্বাস্থ্যবিধির বালাই নেই। হাটে আসা লোকজনদের প্রায়ই মুখে মাস্ক দেখা যায় নি।

সরকারের দেওয়া লকডাউনের সর্বাত্মক নির্দেশনা সত্বেও আজ লকডাউনের ৭ম দিনে চুনারুঘাটের দক্ষিনাঞ্চলের আমুরোড গরুর বাজারে সরকারের নির্দেশনার প্রতি বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে জমজমাট ভাবে পরিচালিত হচ্ছে গরুর হাট। হাটে মানুষদের মাস্কবিহীন অবাধে এমন চলাচলের দৃশ্য দেখে সচেতন মহলের লোকজনরা বিভিন্ন ধরনে মন্তব্য করছেন। আবার অনেকেই বলছেন প্রশাসন এ ব্যাপারে নিরব কেন?।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মিল্টন চন্দ্র পালকে মুঠোফোনে জানানো হলে, তিনি বলেন বিষয়টি আমি দেখছি। মোঃ আব্দুল হান্নান ক্রাইম রিপোর্টার, সিলেট।