প্রধানমন্ত্রীর কার্যালয়সহ বাংলাদেশ সেনাবাহিনীর বিভিন্ন পদে নিয়োগের নিমিত্তে সেনাবাহিনীর উর্ধ্বতণ কর্মকতাসহ বিভিন্ন পরিচয় দিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রশাসনিক কর্মকর্তা পদে, বাংলাদেশ সেনাবাহিনীতে সৈনিক পদে ও অফিস সহকারী পদে চাকুরী পাইয়ে দিবে বলে বেশ কয়েকজন চাকুরী প্রার্থীদের নিকট হতে প্রতারনার মাধ্যমে বিপুল পরিমান অর্থ হাতিয়ে নেয় এই প্রতারক চক্র।বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক পদে ও কয়েকজনকে ঢাকা সেনা সদর দপ্তরের অফিস সহকারী পদে ভুয়া নিয়োগপত্র প্রদান করে এই চক্র।নিয়োগপত্র নিয়ে প্রার্থীরা কর্মস্থলে যোগদানের জন্য হাজির হতে গেলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিয়োগপত্রগুলো ভুয়া বলে জানান।

ইতোমধ্যে প্রতারক চক্র মোবাইল ফোন বন্ধ করে আত্নগোপনে করে।প্রতারনার শিকার ভিকটিমগন বিষয়টি সিআইডিকে অবহিত করলে বিভিন্ন প্রযুক্তির সহায়তায় সিআইডি ঢাকা মেট্রো পশ্চিম ইউনিট দীর্ঘদিন মনিটর করে এই চক্রের মূল হোতা সহ ০৫ জনকে গ্রেফতার করতে সক্ষম হয়। আসামীদের নিকট হতে ভুয়া নিয়োগপত্র, মোবাইল ফোনসেট, কয়েকজন শিক্ষকের চাকুরী এমপিও ভুক্তির আবেদন সহ বিভিন্ন চাকুরীপ্রার্থীর সিভি, ছবি সহ অন্যান্য কাগজপত্র পাওয়া যায়।

জিজ্ঞাসাবাদে জানা যায় আসামী বাংলাদেশ সেনাবাহিনীর বিভিন্ন পদের ভুয়া নিয়োগপত্র দেয়া সহ বিভিন্ন দপ্তরে তদবির বানিজ্য করে থাকেন। এছাড়া তারা বিভিন্ন সরকারী দপ্তরের আদেশের কপি জাল করে থাকেন। গ্রেফতারকৃত সংঘবদ্ধ প্রতারক ও জালিয়াত চক্রের সক্রিয় সদস্য। আসামীরা জনপ্রতি ৮/১০ লক্ষ টাকা করে এভাবে ১১ জনের নিকট হতে প্রায় ০১(এক) কোটি টাকা হাতিয়ে নিয়েছেন।প্রতারক চক্রের প্রতিটি সদস্য একেকজন ৭ম, ৮ম শ্রেণী ও এএসসি পাশ এবং ইতিপূর্বে বিভিন্ন গার্মেন্টস সহ কেউ কেউ কনস্ট্রাকশনের কাজ করেছে।

পরবর্তীতে অসৎ উপায়ে বিভিন্ন প্রতারনার কৌশলে সংঘবদ্ধভাবে চাকুরী দেওয়ার নামে প্রতরনায় জড়িয়ে পড়েন এই চক্রটি গ্রেফতারকৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে বলে জানান,ডিআইজি ইমাম হোসাইন।