সানাউল্লাহ কাতার প্রতিনিধি।

কাতার থেকে এখন বিদেশিরাও ওমরাহ আদায়ের জন্য সৌদিআরবে যেতে পারবেন। তবে এজন্য মানতে হবে সৌদি সরকারের বেঁধে দেওয়া কিছু নিয়মকানুন। বিদেশিদের জন্য ওমরাহ আদায়ের সুযোগ চালু হওয়ার খবরে স্বস্তি ও আনন্দ ছড়িয়ে পড়েছে কাতারে বসবাসরত বিদেশিদের মধ্যে। নানা কারণে বেশ কয়েক বছর ধরে কাতার থেকে বিদেশিদের ওমরাহ আদায়ের সুযোগ বন্ধ হয়ে আছে। জানা গেছে, নতুন নিয়মে ওমরাহর ভিসা পাওয়ার পর সৌদিআরবে ঢোকার ৭২ ঘন্টা আগে মুকিম প্লাটফর্মে রেজিস্ট্রেশন করতে হবে। একইভাবে তাওয়াককালনা ও ইতামারনা অ্যাপেও রেজিস্ট্রেশন করতে হবে। এসব রেজিস্ট্রেশন না করলে ওমরাহ আদায়ের অনুমতি পাওয়া যাবে না। এমনকি পবিত্র হারাম শরিফে নামাজ আদায়ের জন্যও এসব রেজিস্ট্রেশন বাধ্যতামূলক। কাতার ওয়াকফ মন্ত্রণালয়ের হজ ও ওমরাহ শাখার পরিচালক আলি সুলতান আলমিসাইফিরি এক অনুষ্ঠানে এসব তথ্য জানান।

কাতার থেকে যেসব বিদেশি ওমরাহ আদায়ের জন্য সৌদিআরবে যেতে আগ্রহী, তাদেরকে কাতারে অনুমোদিত ওমরাহ এজেন্সির মাধ্যমে সৌদিআরবে যেতে হবে। বর্তমানে কাতারে ওমরাহ এজেন্সির সংখ্যা ১১টি। তবে কয়েকটি এজেন্সির সাথে কথা বলে জানা গেছে, আগামী সপ্তাহ থেকে বিদেশিদের ওমরাহ আদায়ের সেবা শুরু করবেন তারা। আর ওমরাহ আদায়ের জন্য প্যাকেজ খরচ কত হতে পারে, তা এখনই বলতে পারছেন না কেউ।

গালফ বাংলার পাঠকদের জন্য এই ১১টি এজেন্সির নাম ও যোগাযোগের নাম্বার তুলে ধরা হলো আলআনছার হজ ও ওমরাহ: মোবাইল নং: ৫৫৫৩২০৬৬, টেলিফোন: ৪৪৬৯১১৬১ বিন দারবেশ হজ ও ওমরাহ মোবাইল নং: ৫৫৫৫৭৪২৪ আল ফুরকান হজ ও ওমরাহ টেলিফোন: ৪৪৩৫৫০৫৫, মোবাইল নং: ৫৫০৫৫৩৩৩ আলকুদস হজ ও ওমরাহ টেলিফোন: ৪৪৩৫৩৫১৪, মোবাইল নং: ৫৫৫৩৩৬৪৭ নুসুক হজ ও ওমরাহ মোবাইল নং: ৫৫৮১৭৪৬৮ লাব্বাইক হজ ও ওমরাহ টেলিফোন: ৪০১২৬৬৬৬, মোবাইল নং: ৫৫৫২৩৪৩২ দুররে মক্কা হজ ও ওমরাহ মোবাইল নং: ৫৫৩৩৮২১৭ হাতেম হজ ও ওমরাহ মোবাইল নং: ৫৫৫২০১২১, টেলিফোন ৪৪৬৫১৭৪৯ আলনুর হজ ও ওমরাহ মোবাইল: ৩৩৭৭৯২৯৯ আল হামাদি হজ ও ওমরাহ মোবাইল: ৫৫৫০১৬১৯